২০২৪ সালে লটারিতে ভর্তি এবং ফলাফল

আপনি কি লটারিতে ভর্তি পরিক্ষার কথা ভাবছেন ? কোন কোন ক্লাশে ভর্তি হওয়া যাবে ? কিভাবে লটারিতে অংশ গ্রহণ করবেন? ইত্যাদি জানতে নিম্নে বিস্তারিত পড়ুন ।

মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ সালে লটারিতে ভর্তি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগর ও জেলা সদর উপজেলায় অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষের (২০২৪) জন্য ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে পড়ুয়াদের ভর্তিতে এই নিয়ম কার্যকর হবে।

গত ০২ অক্টোবর ২০২৩, সোমবার সন্ধ্যায় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে মাউশি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান ডিজিটাল লটারির প্রক্রিয়ায় অংশ নেবে না, সেসব প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

এর আগে শুধুমাত্র প্রথম শ্রেণিতে লটারিতে শিক্ষার্থী ভর্তি করানো হতো। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২১ শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোতে সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এরপর থেকে একই প্রক্রিয়ায় ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করা হচ্ছে।


স্কুলে ভর্তি আসছে বছরও লটারিতে 

আগামী বছরও লটারির মাধ্যমে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সারাদেশের সব সরকারি মাধ্যমিক স্কুল এবং সব মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তিতে ডিজিটাল লটারির আয়োজন করা হবে। এসব স্কুলকে লটারির প্রক্রিয়ায় অংশ নেয়ার নির্দেশ দিয়েছে অধিদপ্তর। গত সোমবার ওই নির্দেশনা সম্বলিত আদেশ প্রকাশ করা হয়। 

অধিপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগর ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সব মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া ডিজিটাল লটারির মাধ্যমে অনুষ্ঠিত হবে।

আদেশে আরো বলা হয়েছে, বিগত বছরগুলোতে ডিজিটাল লটারি প্রক্রিয়ায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের (জাতীয়করণকৃতসহ) বেশিরভাগ প্রতিষ্ঠান অংশগ্রহণ করলেও উপজেলা পর্যায়ের অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি। একইভাবে সব মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অধিকাংশ প্রতিষ্ঠান ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি, যা বিধিসম্মত নয়। ভবিষ্যতে যেসব প্রতিষ্ঠান ডিজিটাল লটারি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না সেসব প্রতিষ্ঠানের অধ্যক্ষ-প্রধান শিক্ষক ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

তাই, ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং সব মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।২০২৪ শিক্ষবর্ষে ভর্তি সংক্রান্ত সব নির্দেশনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হবে।

ফলাফল

ফলাফল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হবে।

লটারির সমস্ত প্রক্রিয়া জানতে নিয়মিত চোখ রাখুন https://instantresultbd.comhttps://instantresultbd.com/

সম্পৃক্ত খবর জানতে ভিজিট করুন https://instantresultbd.com