এক্স মহামারী, রোগ এক্স কি? কিভাবে প্রতিরোধ করবেন ? এক্স মহামারী 50 মিলিয়ন জীবন নিতে পারে।

আপনি কি রোগ এক্স সম্পর্কে জানেন? আপনি যদি এটি সম্পর্কে জানার চেষ্টা করছেন, হ্যা, আপনি সঠিক সাইটে এসেছেন। এখানে আপনি এটি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। তাই নিচের বিষয়বস্তু পড়ুন।

এক্স মহামারী


যেহেতু করোনাভাইরাস আরও স্বাভাবিক এবং পুনরাবৃত্তিমূলক চিকিৎসা সমস্যায় পরিণত হয়েছে, যুক্তরাজ্যের ক্লিনিকাল বিশেষজ্ঞরা বর্তমানে “সিকনেস এক্স” নামে একটি সম্ভাব্য নতুন মহামারীর পরিকল্পনা করছেন। তারা একটি উপদেশ জারি করে যে 1918-1920 সালের ভয়াবহ স্প্যানিশ ইনফ্লুয়েঞ্জা এই নতুন সংক্রমণের প্রভাবের সমতুল্য হতে পারে। তারপরও আবার ওয়ার্ল্ড ওয়েলবিং অ্যাসোসিয়েশন এই “সিকনেস এক্স প্যানডেমিক” নাম দিয়েছে এবং এর বিরুদ্ধে লড়াই করার জন্য, টিকা তৈরি করা উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব সরবরাহ করা উচিত।


যাই হোক না কেন, এখনই কোন নিশ্চিতকরণ নেই যে এটি ঘটবে।
“সিকনেস এক্স প্যানডেমিক” নিয়ে উদ্বেগ, একটি শব্দ যা ওয়ার্ল্ড ওয়েলবিং অ্যাসোসিয়েশন তৈরি করেছে, ক্লিনিকাল বিশেষজ্ঞরা উত্থাপন করছেন। তারা আমাদের এই সম্ভাবনা সম্পর্কে সতর্ক করে যে এই পরবর্তী মহামারীটি কোভিডের মতো 20 গুণ ব্যক্তিকে হত্যা করতে পারে। 2020 সালে করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে, বিশ্বব্যাপী 2.5 মিলিয়নেরও বেশি মানুষ দুঃখজনকভাবে বালতিতে লাথি মেরেছে। ইনফেকশন এক্স সম্পর্কে সচেতন হওয়ার জন্য এই সেরা দশটি জিনিস।


সিকনেস এক্স হল ওয়ার্ল্ড ওয়েলবিং অ্যাসোসিয়েশন (ডব্লিউএইচও) দ্বারা একটি অস্পষ্ট অণুজীব, একটি নতুন এবং অপ্রত্যাশিত অপ্রতিরোধ্য সংক্রমণ যা নিম্নলিখিত বিশ্বব্যাপী মহামারী সৃষ্টি করতে পারে তা মোকাবেলা করার জন্য একটি শব্দ। মূলত, সিকনেস এক্স হল এমন একটি সংক্রমণ বা জীবাণুর স্থানধারক যা এখনও খুঁজে পাওয়া যায়নি সম্ভবত প্রজাতির প্রতিবন্ধকতা অতিক্রম করতে পারে এবং দ্রুত মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে, যা বহুদূর বিস্তৃত রোগ সৃষ্টি করে এবং পাস করে।

রোগ এক্স কি?


“সংক্রমণ X সম্ভাব্য এবং ধারণাযোগ্যভাবে একটি ‘মাইক্রোব এক্স’ দ্বারা সংঘটিত হয়। এটি খুব ভালভাবে জুনোটিক অসুস্থতার সাথে যুক্ত হতে পারে সম্ভবত একটি আরএনএ সংক্রমণ, এমন একটি অঞ্চল থেকে উদ্ভূত যেখানে তিন-জলবায়ু সমর্থিত সংক্রমণকে সমর্থন করেছে। /পুনরায় আবির্ভূত হওয়া z জীবাণুকে X নামে নামকরণ করা যেতে পারে এবং এগুলি একটি বিপদ যা চরম এবং ক্রমাগত গতিশীল অনুসন্ধান এবং পরীক্ষা করার আদেশ দেয়,” বলেছেন ডঃ রাস্তোগি৷
একটি পরিকল্পিত মহামারী অণুজীব হিসাবে X অবস্থার সম্ভাবনা সম্পর্কে অনুমানকৃত তথ্য রয়েছে। কাকতালীয় গবেষণা কেন্দ্রের দুর্ঘটনা বা জৈব সন্ত্রাসবাদের একটি প্রদর্শন, একটি মর্মান্তিক অসুস্থতা এক্সকে প্ররোচিত করতে পারে যা সম্ভবত বিশ্বব্যাপী একটি বিপর্যয়কর জুয়াকে প্রতিনিধিত্ব করতে পারে, মাস্টার বলেছেন।


অপ্রতিরোধ্য অসুস্থতার কারণে ক্রমান্বয়ে অবনমিত একটি বিশ্বে, এমন একটি শব্দ রয়েছে যা বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকদের মেরুদণ্ডকে একইভাবে কাঁপিয়ে দেয়: অসুস্থতা X। এটিকে সাই-ফাইয়ের জিনিস বলে মনে হতে পারে তা সত্ত্বেও, সংক্রমণ এক্স একটি অনস্বীকার্য উদ্বেগ। বিপুল সংখ্যক জীবন নিশ্চিত করার সম্ভাবনা সহ। এখানে, আমরা সিকনেস এক্স কী, এটি একটি বিপদের কারণ, এবং আমরা কীভাবে একটি বিধ্বংসী মহামারী প্রতিরোধ করতে সহযোগিতা করতে পারি যা 50 মিলিয়ন বা তারও বেশি জীবন নিতে পারে তা অনুসন্ধান করব।


কি কারণে ডিজিজ এক্স একটি কাছাকাছি বিপদ?


জুনোটিক অরিজিনস: HIV/Helps, SARS, MERS এবং করোনাভাইরাস সহ অসংখ্য নতুন মহামারী প্রাণীদের মধ্যে শুরু হয়েছিল এবং মানুষের মধ্যে চলে গেছে। সংক্রমণ X একটি তুলনামূলক উদাহরণ অনুসরণ করার কথা, কারণ স্বাভাবিক অঞ্চলে আমাদের লঙ্ঘন নতুন জীবাণুর অভিজ্ঞতার সম্ভাবনা তৈরি করে।
গ্লোবাল কানেক্টিভিটি: আমাদের অত্যাধুনিক বিশ্বের আন্তঃসংযুক্ততা অপ্রতিরোধ্য সংক্রমণের দ্রুত বিস্তারের সাথে কাজ করে। বিমান ভ্রমণ, নগরায়ন এবং বিশ্বব্যাপী বিনিময় একটি প্রতিবেশী পর্বকে অল্প সময়ের মধ্যে বিশ্বব্যাপী মহামারীতে রূপান্তরিত করতে পারে।


অ্যান্টিবায়োটিক প্রতিরোধ: অ্যান্টি-টক্সিনের অপব্যবহার এবং অপব্যবহার ওষুধ নিরাপদ অণুজীবের আরোহণকে প্ররোচিত করেছে। ইনফেকশন এক্স আসলে বিদ্যমান ওষুধের জন্য দুর্ভেদ্য হতে পারে, এটিকে ধারণ করার জন্য উল্লেখযোগ্যভাবে আরও পরীক্ষা করে তোলে।
ভ্যাকসিন দ্বিধা: টিকাদানের অনিচ্ছা এবং প্রতারণা অন্য অসুস্থতার বিস্তার নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে নষ্ট করে দিতে পারে। সুদূরপ্রসারী ইমিউনাইজেশন ছাড়া, সংক্রমণ X একটি অপ্রতিরোধ্য বিশ্বব্যাপী জরুরি অবস্থাতে পরিণত হতে পারে।

রোগ প্রতিরোধ করা এক্স


রোগ প্রতিরোধের জন্য আইনসভা, বিশ্ব পরীক্ষা কমিটি, চিকিৎসা ব্যবস্থা এবং জনগণ বহু সহ-স্তরীয় পদ্ধতির প্রয়োজন। নিয়ন্ত্রণ মহামারী প্রতিরোধ করার জন্য এখানে একটি গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে:
নজরদারি এবং প্রারম্ভিক প্রক্রিয়াকরণ: স্ক্রীণ এবং দ্রুত উদ্দীপনা যোগাড় করার জন্য বিশ্ব দেখতে রিকনেসান্স ফ্রেমওয়ার্ক তৈরি করুন। এটি নির্দেশক অগ্রগতি এবং বিশ্ব অনুসন্ধানের জন্য আর্থিক পরিকল্পনার কথা আলোচনায় অংশগ্রহণ করে।


চিকিৎসা সেবা ব্যবস্থাকে প্রদান করা: সন্তোষজনক অনুমোদন, প্রস্তুত কর্তৃপক্ষ, এবং ক্লিনিকে সরবরাহকারী সংস্থার সাথে ফ্লেয়ার-আপের জন্য উপযুক্ত চিকিৎসা পরিচর্যা ব্যবস্থা তৈরি করুন।
গবেষণা এবং উন্নয়ন: উদ্ভূত অপ্রতিরোধ্য অনুরোধ, অ্যান্টিভাইরাল প্রচেষ্টা এবং অ্যান্টিবডি উপর গবেষণা সংস্থান। নতুন জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য কল্পনাপ্রসূত অগ্রগতির অগ্রগতির অগ্রগতি অগ্রগতি। এক সংযোগতার দৃষ্টিভঙ্গি: মানুষ, প্রাণী এবং প্রাকৃতিক যন্ত্র আন্তঃসম্পর্ক উপলব্ধি করে “একটি শক্তি” স্মারক অগ্রসর করুন। এই পদ্ধতিটি জুনকে দেয় এবং উপশম করে।


শিক্ষা এবং যোগাযোগ: সুনির্দিষ্ট এবং সরল চিঠিপত্রের মাধ্যমে যোগাযোগ এবং অ্যান্টিবডি বিদ্বেষের বিরুদ্ধে যুদ্ধ করুন। সাধারণ জনগণ স্থাপিত রাখতে এবং সাধারণ প্রক্রিয়াকে সাধারণভাবে আদান-প্রদানের আহ্বান জানান।


বিশ্ব পরীক্ষা সতর্কতা: সতর্কতা X কোন সীমানা জানা না, তাই বিশ্ব প্রার্থী তাৎপর্যপূর্ণ। রাষ্ট্র সরকার, সংস্থা এবং বিশ্লেষকদের তথ্য এবং অধিকার ভাগ করে নেওয়া উচিত।
অনুরোধতা X অবশ্যই একটি দূরবর্তী বিপদ নয় তবে একটি অস্বীকার্যের সুযোগ যা যখনই অনিয়ন্ত্রিত থাকে তখন লক্ষ্য লক্ষ্য করতে পারে। একটি গণনা মহাী প্রতিরোধ করার জন্য চিকিৎসা পরিচর্যার সমাধানকে, গঠনের আরও বিকাশ, গবেষণা সংস্থান এবং সাধারণ সমাজকে শেখানোর জন্য একটি সামিক কাজ প্রয়োজন। অতীতের মহামারী থেকে বাঁচতে এবং সক্রিয় ভোটে যাওয়ার মাধ্যমে, আমরা সংক্রমণ এক্স-জুয়াকে কম করতে পারি এবং সবার জন্য আরও মুক্তিযোদ্ধার গ্যারান্টি দিতে পারি। এন বিশ্ব কোম্পানী কর্পোরেশন জরুরী পাস এবং সমগ্র গ্রহে অন্তহীন মানুষের সাথে যোগাযোগ করার জন্য আমাদের সংগ্রাম যোগদানের অনুমতি দিন।

কিভাবে প্রতিরোধ করবেন?


নিম্নলিখিত মহামারী শুরু হওয়ার আগে কীভাবে প্রতিরোধ করবেন?
নিম্নলিখিত মহামারীটির শুরুকে আটকাতে, আমরা সত্যিই চাই:

  • সম্পদগুলিকে পর্যবেক্ষণে রাখুন: উদ্ভূত বিপদগুলিকে প্রথম দিকে আলাদা করতে জোরালো বিশ্বব্যাপী পুনরুদ্ধার কাঠামো গড়ে তুলুন।
  • অগ্রগতি এক সুস্থতা: সম্ভাবনাকে চিনতে এবং উপশম করতে মানুষ, প্রাণী এবং প্রাকৃতিক সুস্থতার আন্তঃসংযোগ উপলব্ধি করুন।
  • সচেতনতামূলক অ্যান্টি-ইনফেকশন ব্যবহার: ড্রাগ-নিরাপদ অণুজীবের বিরুদ্ধে লড়াই করার জন্য অ্যান্টিমাইক্রোবিয়াল স্টুয়ার্ডশিপ পরিচালনা করুন।
  • চিকিৎসা পরিষেবার কাঠামোকে শক্তিশালী করুন: মহামারী প্রতিক্রিয়া এবং রুটিন চিকিৎসা পরিষেবার প্রয়োজন উভয়ের জন্য চিকিৎসা পরিচর্যা কাঠামোতে সীমাবদ্ধতা তৈরি করুন।
  • বিশ্বব্যাপী অংশগ্রহণ: ডেটা ভাগ করে নেওয়া, সম্পদ বিতরণ এবং অনুসন্ধানের প্রচেষ্টায় বিশ্বব্যাপী সহযোগিতাকে উত্সাহিত করুন।
  • প্রস্তুতি পরিকল্পনা: পুঙ্খানুপুঙ্খ মহামারী প্রস্তুতির পরিকল্পনা গড়ে তুলুন, যার মধ্যে মৌলিক সরবরাহ এবং দ্রুত প্রতিক্রিয়া গোষ্ঠী জমা করা।
    “নিয়ন্ত্রণ এবং সংযম পদ্ধতির মধ্যে রয়েছে ইভেন্টের পালা এবং জৈব সন্ত্রাস নিয়ন্ত্রণের জন্য অভিন্ন বৈশ্বিক নিয়ম কার্যকর করা। দ্রুত এবং মানানসই ভ্রমণ সীমাবদ্ধতা সহ গুরুতর এয়ার টার্মিনাল স্ক্রীনিং সীমানা জুড়ে জীবাণু এক্সের বিস্তার ধারণ করার জন্য কার্যকর করা হবে বলে আশা করা হচ্ছে। এর জন্য একইভাবে একটি সহযোগিতামূলক পদ্ধতির প্রয়োজন। বিশ্বব্যাপী পথপ্রদর্শক, গবেষক, রোগ সংক্রমণ বিশেষজ্ঞ এবং অপ্রতিরোধ্য সংক্রমণ বিশেষজ্ঞরা অসুস্থতা এক্স পরীক্ষা, নিয়ন্ত্রণ এবং বের করার জন্য। সীমাহীন এবং গণ-পরীক্ষা, পর্যবেক্ষণ, এবং জোরপূর্বক যোগাযোগ নিম্নলিখিত পরিস্থিতির মতো পর্বগুলিকে সুবিধাজনকভাবে ধারণ করার জন্য সম্ভবত কার্যকর যন্ত্র,” বলেছেন ড. রাস্তোগী।
    “প্রবেশের গতি বাড়ানোর জন্য ঘনীভূত প্রচেষ্টা, দ্রুত ক্লিনিকাল ব্যবস্থাগুলির দ্রুত অ্যাক্সেসযোগ্যতা – পরীক্ষার ইউনিট, অ্যান্টিবডি এবং চিকিৎসা সহায়তা পূর্বে এবং মহামারী চলাকালীন প্রত্যাশিত। প্রতিরোধমূলক দৃষ্টিকোণে অন্বেষণের ক্রমাগত ধারাবাহিকতা – ইমিউনাইজেশনের উন্নতি এবং মিথস্ক্রিয়া একটি উত্তোলন এবং বর্ধিত প্রয়োজন। অসুস্থতা X এর অত্যন্ত প্রতিকূল ফলাফলের সাথে লড়াই করার জন্য, “তিনি বলেছেন।
    “একটি এক ওয়েলবিং পদ্ধতি যা প্রাতিষ্ঠানিক ছিদ্রগুলিকে সংযুক্ত করা, প্রয়োজনের ঝুঁকি এবং প্রস্তুত অণুজীবগুলিকে তৈরি করা এবং আলাদা করা এবং জীবাণুগুলির উদ্ভব এবং পুনঃআবির্ভাবের জন্য সংযম পদ্ধতির উপর আন্ডারস্কোরিং লক্ষ্য করে – সম্ভাব্য সংক্রমণ X এই বিশ্বব্যাপী এবং বিশ্বব্যাপী বিপর্যয়গুলিকে প্রতিরোধ করার জন্য এক ঘন্টার প্রয়োজন হওয়া উচিত,” বন্ধ করে প্রধান ব্যাক্তি.
    অসুস্থতা এক্স মহামারী: এখানে কি হচ্ছে? আপনি সত্যিই এটি সম্পর্কে উপলব্ধি করতে চান সব এখানে!
    বিশ্বব্যাপী সুস্থতা বিশেষজ্ঞরা একটি উপদেশ দিয়েছেন, সুপারিশ করেছেন যে করোনাভাইরাস কেবলমাত্র একটি আরও বিপর্যয়কর সংক্রমণ এক্স মহামারীর ইঙ্গিত হতে পারে, যা প্রতিদিনের মেইল অনুসারে। যুক্তরাজ্যের ইমিউনাইজেশন টাস্কফোর্সের শীর্ষস্থানীয় মহিলা কেট বিংহাম ধন্যবাদ জানিয়েছেন যে করোনাভাইরাস আরও বেশি ধ্বংসাত্মক নয় এবং একটি সমালোচনামূলক পরামর্শ দিয়েছেন যে নিম্নলিখিত মহামারীটি 50 মিলিয়নের মতো কিছুকে হত্যা করতে পারে।

সম্ভবত নিম্নলিখিত সংক্রমণ এক্স মহামারী বিপদের কারণ হতে যাচ্ছে কি?


আমরা জানি না। যাই হোক না কেন, ছয়টি সংক্রমণ পরিবার অ্যাডেনোভিরিডি, করোনাভাইরিডে, অর্থোমিক্সোভিরিডে, প্যারামিক্সোভিরিডে, পিকর্নাভিরিডে এবং পক্সভিরিডে প্রায় দুই ডজন পরিবারের মধ্যে যারা মানুষকে এই বৈশিষ্ট্যগুলিকে কলঙ্কিত করতে পারে এবং সেই অনুযায়ী সম্ভবত নিম্নলিখিত মহামারীর উত্স হতে চলেছে।

  • কোন প্রতিরোধ নেই – বিশ্বব্যাপী মানুষের মধ্যে কোন অন্তর্নিহিত অভেদ্যতা নেই।
  • বায়ুবাহিত – শ্বাসযন্ত্রের সংক্রমণের মাধ্যমে ছড়িয়ে পড়ে
  • শান্ত – পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দুর্বল ব্যক্তিদের দ্বারা ছড়ানো যায়
  • ক্ষতিকর – কোন বর্তমান, উত্পাদনকারী ওষুধ বা ইনোকুলেশন নেই
    কোন রোগ (“DISEASE X”) পরবর্তীতে আঘাত হানবে তা না জেনে কীভাবে আমরা চিকিৎসা প্রতিরোধ ব্যবস্থা করতে পারি?
  • ভাইরাল পরিবারগুলির বিরুদ্ধে ওষুধের প্রতিকারের বিকাশের প্রচেষ্টায় মনোনিবেশ করার মাধ্যমে একটি নির্দিষ্ট ভাইরাসের পরিবর্তে মহামারী শুরু হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা ভবিষ্যতে বিপদ সৃষ্টি করতে পারে বা নাও করতে পারে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের একটি একেবারে নতুন, লক্ষ্যযুক্ত ডিজিজ এক্স মেডিকেল কাউন্টারমেজার প্রোগ্রামের জন্য তহবিল সরবরাহ করা উচিত যা টিকাকরণ প্ল্যাটফর্ম এবং প্রযুক্তি ব্যবহার করে ভাইরাস পরিবারগুলির জন্য সবচেয়ে উপযুক্ত যা ভবিষ্যতে ধ্বংসাত্মক রোগের প্রাদুর্ভাব প্রকাশ করতে পারে।
  • ভাইরাল পরিবারের পরবর্তী সদস্যের বিকাশ ঘটলে, একজন সদস্যের বিরুদ্ধে চিকিৎসা প্রতিরোধ ব্যবস্থা অন্যকে লক্ষ্য করার জন্য সহজেই পরিবর্তিত হতে পারে।
  • বেসরকারী-সর্বজনীন সহযোগিতা এই অভিযোজিত কৌশল ব্যবহার করে বছরের চেয়ে মাসগুলিতে বিভিন্ন অজ্ঞাত সম্ভাব্য মহামারী ভাইরাসের জন্য টিকা, অ্যান্টিভাইরাল এবং ডায়াগনস্টিক তৈরি করতে পারে।

ডিজিজ এক্স এর ভয়ঙ্কর বিপদ

বিজ্ঞানীদের সতর্কতা WHO এর একটি “অনিবার্য” “ডিজিজ এক্স” মহামারী সম্পর্কে ভবিষ্যদ্বাণীর প্রতিফলন করে। WHO কোভিড-১৯ মহামারীর আগে 2018 সালে নামটি তৈরি করেছিল। পরবর্তী প্রাণঘাতী মহামারীর জন্য WHO এর “অগ্রাধিকার রোগের ব্লুপ্রিন্ট তালিকা” এর মধ্যে রয়েছে ইবোলা, সার্স এবং জিকা।
ডাব্লুএইচও ঘোষণা করেছে “ডিজিজ এক্স এই জ্ঞানের প্রতিনিধিত্ব করে যে একটি গুরুতর আন্তর্জাতিক মহামারী হতে পারে এমন একটি প্যাথোজেন দ্বারা সৃষ্ট হতে পারে যা বর্তমানে মানুষের রোগের কারণ হিসাবে অজানা।” ব্লুপ্রিন্ট তালিকায় ওষুধ ছাড়াই সংক্রামক ব্যাধি রয়েছে। কিছু জনস্বাস্থ্য পেশাদাররা আশঙ্কা করছেন যে পরবর্তী রোগ X জুনোটিক হবে, যেমন ইবোলা, এইচআইভি/এইডস এবং কোভিড-19।

মহামারী প্রস্তুতির জন্য প্রয়োজনীয়তা

করোনাভাইরাস, যা বিশ্বজুড়ে 20 মিলিয়ন ব্যক্তিকে হত্যা করেছিল, সৃষ্টিকর্তাদের দ্বারা নির্দেশিত হিসাবে কল্পনাযোগ্য সবচেয়ে খারাপ পরিস্থিতি ছিল না। তারা নোট করেছেন যে সংক্রমণটি ইবোলা, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এবং MERS-এর তুলনায় কম ব্যক্তিকে হত্যা করেছে। তারা দাবি করে যে সুযোগটি নিম্নলিখিত মহামারীকে আটকাতে পারে না, যা আরও মারাত্মক এবং অপ্রতিরোধ্য হতে পারে। “অধিকাংশ সংক্রমণের প্রাণহানি পুনরুদ্ধার হয়েছে। যে কোনও ক্ষেত্রে, ইবোলা রোগীদের মধ্যে 67% পাস করে। 60% এ, বার্ড ইনফ্লুয়েঞ্জা খুব বেশি পিছিয়ে নেই। এমনকি MERS 34% এ এসেছে।
নিম্নলিখিত পর্বটি নিয়ন্ত্রণ করা যাবে না, নির্মাতা বলেছেন। তারা অ্যান্টিবডি উদ্ভাবনী কাজে সংস্থান স্থাপন, সুস্থতার কাঠামো এবং পর্যবেক্ষণকে শক্তিশালী করার এবং মহামারীগুলির জন্য পরিকল্পনা করার জন্য বিশ্বব্যাপী সহযোগিতা ও সমন্বয়ের উপর কাজ করার পরামর্শ দেয়। তারা গ্যারান্টি দেয় যে নিম্নলিখিত প্লেগ আসছে এবং বিশ্ব প্রস্তুত হওয়া উচিত।

এক্স মহামারী 50 মিলিয়ন জীবন নিতে পারে


সিকনেস এক্স কি; এই সম্ভাব্য বিপদ কি কোন সময়ে করোনাভাইরাসের চেয়েও মারাত্মক হতে পারে? বিশেষজ্ঞ বোধ হয়
করোনাভাইরাস মহামারী কার্যত শেষ হয়ে গেলে, চিকিৎসা পরিষেবা বিশেষজ্ঞরা বর্তমানে সংক্রমণ এক্স নামক একটি সম্ভাব্য নতুন মহামারীর জন্য প্রস্তুত হচ্ছেন।
নিম্নলিখিত মহামারীটি 50 মিলিয়নের প্রাণ নিতে পারে বলে জানিয়েছেন মহিলা কেট বিংহাম, যিনি যুক্তরাজ্যের ইমিউনাইজেশন টাস্কফোর্সের নেতৃত্ব দিয়েছিলেন যে এটি বর্তমানে আসতে পারে এবং করোনাভাইরাস অযৌক্তিকভাবে মারাত্মক নয়। ওয়ার্ল্ড ওয়েলবিং অ্যাসোসিয়েশন (ডব্লিউএইচও) দ্বারা নতুন মহামারীটির নামকরণ করা হয়েছে সংক্রমণ এক্স এবং বিংহাম বলেছেন যে এটি কোভিডের চেয়ে বহুগুণ মারাত্মক হতে পারে।

বিংহাম এভারিডে মেইলকে বলেন, “বিশ্বের গণ টিকাদানের ড্রাইভের জন্য প্রস্তুত হওয়া উচিত এবং রেকর্ড সময়ের মধ্যে ডোজগুলি জানানো উচিত… এনভিশন সিকনেস এক্স ইবোলা (67%) এর দুর্ঘটনার গতির সাথে হামের মতোই অপ্রতিরোধ্য। গ্রহের কিছু জায়গা, এটি সদৃশ, এবং অবশেষে, কেউ মুছে ফেলার অনুভূতি শুরু করবে
বিংহাম দ্বারা নির্দেশিত হিসাবে, গবেষকরা বিপুল সংখ্যক স্বতন্ত্র সংক্রমণ সহ 25 টি সংক্রমণ পরিবারকে আলাদা করেছেন, প্রতিদিনের মেইলে বিস্তারিত হিসাবে আরও অনেকগুলি সংক্রমণ এখনও পাওয়া যায়নি।
বিংহামের মতে, গবেষকরা 25 টি সংক্রমণ পরিবারকে স্বীকৃতি দিয়েছেন যার মধ্যে অনেকগুলি পৃথক সংক্রমণ রয়েছে, এখনও প্রচুর সংখ্যক অন্যান্য সংক্রমণ পাওয়া যায়নি।


“যদিও করোনাভাইরাস এবং এর বৈচিত্রগুলি পুনরাবৃত্তি এবং স্বীকৃত চিকিৎসা সমস্যাগুলির উপর প্রভাব ফেলে, চিকিৎসা পরিষেবা বিশেষজ্ঞরা বর্তমানে ইলনেস এক্স নামক একটি সম্ভাব্য নতুন মহামারীর জন্য প্রস্তুত হচ্ছেন৷ চিকিৎসা পরিষেবা বিশেষজ্ঞরা একটি সচেতনতা দিয়েছেন যে এই নতুন সংক্রমণটি মূলত ধ্বংসাত্মক হতে পারে৷ স্প্যানিশ ইনফ্লুয়েঞ্জা হিসাবে। ওয়ার্ল্ড ওয়েলবিং অ্যাসোসিয়েশন (WHO) দ্বারা নির্দেশিত হিসাবে, “অসুখ X অণুজীবের দিকে ইঙ্গিত করে – পরিচিত/সম্ভবত অস্পষ্ট যা বিশাল সুযোগ সৃষ্টি করতে পারে, গুরুতর মহামারী প্ররোচিত করে ব্যাপক আকারে মানুষের অসুস্থতা,” বলেছেন ডাঃ নেহা রাস্তোগি, বিশেষজ্ঞ, অপ্রতিরোধ্য সংক্রমণ, ফোর্টিস ডেডিকেশন এক্সপ্লোরেশন অর্গানাইজেশন, গুরুগ্রাম।

এই উপহাস মহামারী 150 মিলিয়ন মানুষকে হত্যা করেছে। পরবর্তী সময় এটি একটি ড্রিল নাও হতে পারে

বিশেষজ্ঞদের একটি প্যানেল 15 মে মার্কিন সরকারের কী নীতি ও কৌশলগুলি থাকা উচিত তা প্রদর্শন করতে একটি মহামারী অনুশীলন করে৷
একটি অভিনব ভাইরাস, মাঝারিভাবে সংক্রামক এবং মাঝারিভাবে প্রাণঘাতী, সামনে এসেছে এবং বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং ভেনিজুয়েলার কারাকাসে প্রথম প্রাদুর্ভাব দেখা দেয়। ভাইরাসটি ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রামিত হয়, প্রাথমিকভাবে কাশির মাধ্যমে। কোন কার্যকর অ্যান্টিভাইরাল বা ভ্যাকসিন নেই। বিদেশে অবস্থানরত মার্কিন সেনারা সংক্রমিত হয়েছে। এখন মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর প্রথম কেসটি ম্যাসাচুসেটসের একটি ছোট কলেজ ক্যাম্পাসে সনাক্ত করা হয়েছিল।
তাই জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটি দ্বারা আয়োজিত একটি সাম্প্রতিক দিনব্যাপী অনুশীলন শুরু হয়েছে। সিমুলেশনটি কাল্পনিক উপাদানের সাথে অতীতের বিপর্যয়ের বিবরণ মিশ্রিত করেছে যাতে সরকারী কর্মকর্তা এবং বিশেষজ্ঞদের একটি বাস্তব মহামারীতে তারা যে ধরণের মূল সিদ্ধান্ত নিতে পারে তা নিতে বাধ্য করে।
এটি একটি উত্তেজনাপূর্ণ দিন ছিল. অনুশীলনটি 2014 সালের ইবোলা মহামারীতে উদ্বেগজনক প্রতিক্রিয়া দ্বারা অনুপ্রাণিত হয়েছিল এবং জড়িত প্রত্যেকেই কঙ্গোতে ছড়িয়ে পড়া খুব বাস্তব এবং চলমান ইবোলা প্রাদুর্ভাব সম্পর্কে তীব্রভাবে সচেতন ছিল।


সিমুলেশনে, বর্তমান এবং প্রাক্তন উচ্চ-পদস্থ মার্কিন সরকারী কর্মকর্তাদের একটি দ্বিদলীয় গোষ্ঠী রাষ্ট্রপতির উপদেষ্টাদের একটি দলে অভিনয় করেছে যা বাস্তব-বিশ্বের নীতি, রাজনৈতিক এবং নৈতিক দ্বিধাগুলির মুখোমুখি হয়েছিল। অভিনেতাদের মধ্যে ছিলেন প্রাক্তন সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা টম ড্যাশলে (D-S.D.), যিনি সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতার ভূমিকায় অভিনয় করেছিলেন এবং রিপাবলিক সুসান ব্রুকস (R-Ind.), যিনি নিজে অভিনয় করেছিলেন৷ জনস হপকিন্স দ্বারা প্রদত্ত একটি স্ক্রিপ্ট অনুসারে প্রাদুর্ভাব প্রকাশের সাথে সাথে তাদের প্রতিক্রিয়া দেখাতে হয়েছিল, কীভাবে উপহাস বিপর্যয়টি কার্যকর হবে সে সম্পর্কে কোনও আগাম জ্ঞান ছিল না।


পুরো অনুশীলন জুড়ে তারা কঠিন প্রশ্নের মুখোমুখি হয়েছিল: মার্কিন যুক্তরাষ্ট্রের কি জার্মানি এবং ভেনিজুয়েলা থেকে ফ্লাইটে প্রবেশের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত? তা না হলে, রাজনৈতিক চাপের মুখে তারা আমেরিকান জনসাধারণ এবং কংগ্রেসের কাছে সেই সিদ্ধান্ত ব্যাখ্যা করতে সমস্যার সম্মুখীন হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের কি জর্ডানে সৈন্য পাঠানো উচিত, যেখানে একটি বড় প্রাদুর্ভাব ঘটেছে এবং প্রধান মধ্যপ্রাচ্য মিত্র সহায়তার অনুরোধ করছে? একবার একটি ভ্যাকসিন তৈরি হয়ে গেলে, কে প্রথমে এটি পেতে হবে? অগ্রাধিকার কি কর্মকর্তাদের কাছে যাওয়া উচিত, সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করা, নাকি শিশু ও গর্ভবতী মহিলাদের কাছে? নাকি লটারি হতে হবে?

কোন সহজ উত্তর ছিল না. এটি ছিল দিনব্যাপী অনুশীলনের পয়েন্ট, একটি অন্ধকার হোটেলের বলরুমে প্রায় 150 জন লোকের কেবলমাত্র দর্শকদের আমন্ত্রণ জানানোর আগে এবং ফেসবুকে লাইভ-স্ট্রিম করা হয়েছিল। সেখানে অ্যাকাডেমিয়া এবং থিঙ্ক ট্যাঙ্কের বিশেষজ্ঞরা এবং হোয়াইট হাউস, প্রতিরক্ষা ও গোয়েন্দা সম্প্রদায়, স্বাস্থ্য ও নিরাপত্তা সংস্থা এবং কংগ্রেস সহ মার্কিন সরকার জুড়ে কর্মকর্তারা ছিলেন।
জনস হপকিন্স সেন্টারের পরিচালক টম ইঙ্গেলস বলেছেন, এই অনুশীলনের উদ্দেশ্য ছিল ট্রাম্প প্রশাসনে নতুন সিদ্ধান্ত গ্রহণকারীদের জন্য “অভিজ্ঞতামূলক শিক্ষা প্রদান”। তবে অনেক কঠিন সমস্যা বেশ কয়েকটি প্রশাসনের জন্য অমীমাংসিত রয়ে গেছে।
“এই মুহুর্তে মহামারী প্রস্তুতির বিশ্বে প্রচুর চলমান টুকরা রয়েছে,” তিনি বলেছিলেন। এই সমস্যাগুলির মধ্যে প্রধান, তিনি বলেছিলেন, বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যাগুলির জন্য মার্কিন সমর্থনের পরিমাণ এবং জাতীয় নিরাপত্তা সম্প্রদায়ের ভূমিকা সম্পর্কে প্রশ্ন।


যদিও দৃশ্যপটে অনেক খেলোয়াড়ের স্বাস্থ্য সুরক্ষা এবং জাতীয় ও বৈশ্বিক নীতি ও আইনে কয়েক দশকের অভিজ্ঞতা ছিল, “এখনও অনেক উত্তরবিহীন প্রশ্ন এবং সক্ষমতার ফাঁক ছিল,” বলেছেন বেথ ক্যামেরন, সাবেক বিশ্ব স্বাস্থ্য সুরক্ষা এবং বায়োডিফেন্সের সিনিয়র ডিরেক্টর। প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে জাতীয় নিরাপত্তা পরিষদ। শ্রোতাদের মধ্যে থাকা ক্যামেরন নিউক্লিয়ার থ্রেট ইনিশিয়েটিভের বৈশ্বিক জৈবিক নীতির ভাইস প্রেসিডেন্ট।
আগামীকাল যদি কাল্পনিক প্রাদুর্ভাব, বা এর চেয়েও কম মারাত্মক, আবির্ভূত হয়, তিনি বলেছিলেন, “আমরা একটি বড় প্রাদুর্ভাবের দ্বারা অপ্রত্যাশিত একটি নতুন মন্ত্রিসভার সাথে পরিস্থিতির মুখোমুখি হব।”
ইবোলার বিপরীতে, যা সরাসরি যোগাযোগ এবং শারীরিক তরলের মাধ্যমে ছড়িয়ে পড়ে, জনস হপকিন্স সিমুলেশনের “ক্লেড এক্স” ভাইরাসটি একটি ফ্লুলাইক শ্বাসযন্ত্রের ভাইরাস ছিল, যা কাশি এবং হাঁচির মাধ্যমে ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে আরও সহজে ছড়িয়ে পড়ে। এভাবেই 1918 সালের ইনফ্লুয়েঞ্জা মহামারী ছড়িয়ে পড়ে। এটি 50 মিলিয়নেরও বেশি লোককে হত্যা করেছে এবং এটি ইতিহাসের সবচেয়ে মারাত্মক মহামারী। (আপনি যদি সংক্রামক রোগ বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করেন যে তারা সবচেয়ে বেশি কী ভয় পান, তারা ব্যর্থ না হয়ে উত্তর দেয়: “মহামারী ইনফ্লুয়েঞ্জা।”)


কাল্পনিক প্রাদুর্ভাব আরও খারাপ হতে থাকল। এটির মৃত্যুহার ছিল 10 শতাংশ, যা 2002-2003 সালে সারা বিশ্বে ভ্রমণকারী SARS ভাইরাসের মতোই। কারণ ড্রিলের ভাইরাসটি নতুন ছিল, কারও পূর্বে এর প্রতিরোধ ক্ষমতা ছিল না এবং এটি বড় শহরগুলিতে দ্রুত ছড়িয়ে পড়ে। যেহেতু এটি বিশ্বব্যাপী 100 মিলিয়নেরও বেশি লোককে হত্যা করেছে, স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়েছে, আতঙ্ক ছড়িয়েছে, মার্কিন স্টক মার্কেট বিপর্যস্ত হয়েছে এবং রাষ্ট্রপতি, কংগ্রেসের সদস্যরা এবং সুপ্রিম কোর্ট অক্ষম হয়ে পড়েছে।

“আমরা ডিজনি শেষ করতে চাইনি,” ইঙ্গেলস বলেছিল। “আমরা একটি যুক্তিসঙ্গত দৃশ্য দেখতে চেয়েছিলাম। আমরা জানতাম এটা বিরক্তিকর হবে।”

দিনের বেলায়, 10 জন বিশেষজ্ঞ সিমুলেটেড জাতীয় নিরাপত্তা পরিষদ-আবেদিত বৈঠকে মার্কিন কর্মকর্তাদের ভূমিকা পালন করেছেন। তারা একজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, স্বাস্থ্য ও মানবসেবা, রাষ্ট্র, স্বদেশের নিরাপত্তা ও প্রতিরক্ষা সচিব, অ্যাটর্নি জেনারেল এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির পরিচালকদের অংশ হিসেবে কাজ করেছেন। কংগ্রেসের দুই সদস্যও ছিলেন। ইঙ্গলেসবি জাতীয় নিরাপত্তা উপদেষ্টার ভূমিকায় ছিলেন।

উপদেষ্টাদের একজন কাল্পনিক রাষ্ট্রপতিকে সুপারিশ করতে বলা হয়েছিল (যিনি মঞ্চের বাইরে ছিলেন)। মহড়ার অগ্রগতির সাথে সাথে তারা ব্রিফিং এবং সংবাদ প্রতিবেদন পেয়েছে। স্বল্পমেয়াদী রাজনৈতিক কারণে তাদের ঐকমত্যের পরামর্শ বারবার উপেক্ষা করা হয়েছিল এবং রাষ্ট্রপতি দ্বারা অগ্রাহ্য করা হয়েছিল।

বাস্তব জীবনে, NSC মিটিং কংগ্রেসের সদস্যদের অন্তর্ভুক্ত করবে না। তবে রাজনৈতিক নেতারা নিয়মিতভাবে রাজনৈতিক চাপ এবং কঠোর নীতিগত সিদ্ধান্ত কার্যকরভাবে যোগাযোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন, স্বাস্থ্য সুরক্ষা বিশেষজ্ঞদের রায়ে যারা অনুশীলনটি দেখেছিলেন।

কাল্পনিক প্রাদুর্ভাবটি একটি সন্ত্রাসী গোষ্ঠীর দ্বারা সুইস ল্যাবে তৈরি একটি ভাইরাস হিসাবে প্রকাশিত হয়েছিল। শিরোনামের আরেকটি মোড়কে, সন্ত্রাসীরা নিপাহ ভাইরাস থেকে মারাত্মক জিন ঢুকিয়েছিল, একটি বিরল মস্তিষ্কের ক্ষতিকারক ভাইরাস। বাস্তব জীবনে, দক্ষিণ ভারতে একটি নিপাহ প্রাদুর্ভাব এই মাসে কমপক্ষে 13 জনের মৃত্যু হয়েছে। অনুশীলনে, স্কুলগুলি বন্ধ হয়ে গিয়েছিল, সার্জিক্যাল মাস্ক এবং শ্বাসযন্ত্রের চাহিদা সরবরাহের চেয়ে অনেক বেশি ছিল, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলি দ্রুত অভিভূত হয়েছিল – ঠিক যেমন অনেকগুলি এই বছরের একটি খারাপ ফ্লু মৌসুমে ছিল।

যখন খেলোয়াড়দের জানানো হয়েছিল যে ভাইরাসটি বেথেসডা, মো:তে ছড়িয়ে পড়েছে, সন্ত্রাসীদের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে নাশকতার পরিকল্পনার অংশ, তখন দর্শকদের কাছ থেকে একটি শ্রবণযোগ্য আর্তনাদ ছিল।

ফেডারেল এজেন্সিগুলির প্রতিক্রিয়া সমন্বয় করতে এবং স্বাস্থ্য সুরক্ষা, রাজনীতি এবং বৈদেশিক নীতির মাঝে মাঝে প্রতিযোগিতামূলক স্বার্থকে ওজন করার জন্য একক সিনিয়র কর্মকর্তার প্রয়োজনীয়তার বিষয়ে খেলোয়াড়দের মধ্যে সর্বজনীন চুক্তি ছিল। ব্যক্তিকে এজেন্সির ঊর্ধ্বে থাকতে হবে এবং রাষ্ট্রপতির কান থাকতে হবে।

আতঙ্ক ছড়িয়ে পড়া এবং দাঙ্গা হওয়ার সাথে সাথে, ইন্ডিয়ানা কংগ্রেসওম্যান ব্রুকস বলেছিলেন: “আমাদের এই দিনে দিনে দিনে কাউকে কাজ করতে হবে। … আমার ওকালতি গ্রুপ আছে এবং একের পর এক আসছে। তারা টিকাকে অগ্রাধিকার দিতে চায়। … তারা বুঝতে পারছে না কি হচ্ছে।”

জনস হপকিন্স মহামারী অনুশীলন, যেমন কিছু শ্রোতা সদস্য উল্লেখ করেছেন, একটি মারাত্মক মহামারীতে মার্কিন প্রতিক্রিয়ার নেতৃত্ব দেওয়ার জন্য দায়ী হোয়াইট হাউসের শীর্ষ কর্মকর্তা প্রশাসন ছেড়ে যাওয়ার এক সপ্তাহ পরে এবং তার তত্ত্বাবধানে থাকা বিশ্বব্যাপী স্বাস্থ্য সুরক্ষা দলটি ভেঙে দেওয়া হয়েছিল। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের একটি পুনর্গঠনের অধীনে।

অনুশীলনের শেষে, 20 মাসের মধ্যে একটি ভ্যাকসিন তৈরি করতে ব্যর্থতার কারণে বিশ্বব্যাপী 150 মিলিয়ন মৃত্যু হয়েছে, বা বিশ্বের জনসংখ্যার প্রায় 2 শতাংশ। প্রতিরক্ষা সচিবের ভূমিকায় থাকা মিসৌরির প্রাক্তন রিপাবলিকান সিনেটর জিম ট্যালেন্ট বলেছেন, খেলোয়াড়রা মার্কিন যুক্তরাষ্ট্রের “বাগ থেকে মাদকের দিকে” দ্রুত যাওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিল।

হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের প্রাক্তন শীর্ষ আধিকারিক, যিনি হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির ভূমিকায় অভিনয় করেছিলেন তারা ও’টুলে যোগ করেছেন: “আমরা মহামারীর যুগে আছি, কিন্তু আমরা তাদের জাতীয় নিরাপত্তার সমস্যাগুলির মতো আচরণ করছি না।”

একটি দিক যা আরও মনোযোগের দাবি রাখে, অংশগ্রহণকারীরা এবং বিশেষজ্ঞরা বলেছেন, ভুল তথ্যের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হওয়া কর্মকর্তাদের প্রয়োজন। “সোশ্যাল মিডিয়া এবং 24-ঘন্টা তারের সাথে এবং এমন একটি পরিবেশ যেখানে বিশেষজ্ঞরা এবং বিজ্ঞানের মূল্য ক্রমবর্ধমানভাবে প্রশ্নবিদ্ধ হচ্ছে, আমরা কেবল একটি সঙ্কটে ধরে নিতে পারি নাযে আমরা উঠে আমেরিকান জনগণের সাথে কথা বলতে পারি,” বলেছেন মার্গারেট হ্যামবুর্গ, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের একজন প্রাক্তন কমিশনার, যিনি স্বাস্থ্য ও মানবসেবা সচিবের ভূমিকা পালন করেছিলেন। অন্যথায়, তিনি বলেছিলেন, “এটি এমন একটি পরিবেশ যেখানে একটি জিনিস যা মিডিয়াতে বেরিয়ে আসে তা হঠাৎ মাশরুম হতে পারে এবং আপনি এটি জানার আগে, আপনি সবচেয়ে বৈজ্ঞানিক উপায়ে যা করছেন তা লাইনচ্যুত হতে পারে।” এটি বিভিন্ন উত্স থেকে নেওয়া হয়েছেএটি কীভাবে বিশ্বাসে নেওয়া যায় তা আপনার বিষয়।

Thanks to all. You can go https://instantresultbd.com for related content.