ইউরেনিয়াম কি? এটা কিভাবে কাজ করে? উৎস এবং অবস্থান, ইউরেনিয়াম এর ব্যবহার, ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া

আপনি ইউরেনিয়াম সম্পর্কে জানেন ? এটার কাজ কী ? কোথায় পাওয়া যায় ? না জেনে থাকলে এখনই জেনে নিন ।

ইউরেনিয়াম কি?

ইউরেনিয়াম একটি রূপালী-ধূসর তেজস্ক্রিয় ধাতু। U (U) চিহ্ন সহ এই ধাতুটি পর্যায় সারণির সপ্তম পিরিয়ডের B সাবক্লাসে অবস্থিত এবং এটি টেবিলের 92 তম উপাদান। উচ্চ-ঘনত্বের ইউরেনিয়াম উপাদান সীসার চেয়ে 70 শতাংশ বেশি ঘন। এটির দুটি আইসোটোপ ইউরেনিয়াম-235 এবং ইউরেনিয়াম-238 রয়েছে। ইউরেনিয়াম একটি প্রাকৃতিক উপাদান যা তার অনন্য বৈশিষ্ট্য এবং পারমাণবিক শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য পরিচিত। এটি একটি ভারী ধাতু যার পারমাণবিক সংখ্যা 92 এবং এটি পর্যায় সারণীতে অ্যাক্টিনাইড সিরিজের উপাদানগুলির অংশ। এই নিবন্ধটি ইউরেনিয়াম কী, এর বিভিন্ন আইসোটোপ এবং পারমাণবিক শক্তির প্রসঙ্গে এটি কীভাবে কাজ করে তা অন্বেষণ করে।

ইউরেনিয়াম হল একটি রাসায়নিক উপাদান যা বিভিন্ন আইসোটোপিক আকারে বিদ্যমান, যার মধ্যে ইউরেনিয়াম-238 (U-238) এবং ইউরেনিয়াম-235 (U-235) হল সবচেয়ে সাধারণ এবং উল্লেখযোগ্য। “U” এর পরের সংখ্যাটি পারমাণবিক নিউক্লিয়াসে প্রোটন এবং নিউট্রনের মোট সংখ্যা নির্দেশ করে। ইউরেনিয়াম প্রাকৃতিকভাবে পৃথিবীর ভূত্বকের মধ্যে পাওয়া যায়, সাধারণত ছোট ঘনত্বে, এবং এর নামকরণ করা হয়েছিল ইউরেনাস গ্রহের নামে।

জার্মান রসায়নবিদ মার্টিন হেনরিক ক্ল্যাপ্রথ 1789 সালে এই ধাতুটি আবিষ্কার করেন। তিনি ইউরেনাস গ্রহের নামানুসারে এর নামকরণ করেন ‘ইউরেনিয়াম’। কারণ ইউরেনাসের আবিষ্কার ছিল সবচেয়ে সাম্প্রতিক। 1896 সালে, পদার্থবিদ হেনরি বেকারেল ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন।

2015 সালের হিসাবে, কাজাখস্তান ইউরেনিয়ামের বৃহত্তম উত্পাদক। এরপর রয়েছে কানাডা ও অস্ট্রেলিয়া।

ইউরেনিয়াম একটি অত্যন্ত ব্যয়বহুল ধাতু। পারমাণবিক অস্ত্র তৈরিতে এই ধাতু একটি অপরিহার্য উপাদান।

ইউরেনিয়াম-২৩৫ পারমাণবিক বোমা তৈরিতে ব্যবহৃত হয়। লিটল বয় এবং ফ্যাটম্যান নামে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে যে দুটি বোমা ফেলা হয়েছিল তা তৈরি করতে ইউরেনিয়াম ব্যবহার করা হয়েছিল। ইউরেনিয়াম বেশিরভাগই সামরিক ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই ধাতু গোলাবারুদের অনুপ্রবেশ বাড়াতে ব্যবহৃত হয়। এতে অস্ত্রের ধ্বংসাত্মক শক্তি বৃদ্ধি পায়।

গোলাবারুদে ইউরেনিয়াম ব্যবহার করে ট্যাঙ্কের মতো শক্তিশালী যুদ্ধ যানকেও ধ্বংস করা সম্ভব। সামরিক প্রয়োগে ইউরেনিয়াম ব্যবহার থেকে বিকিরণের চেয়ে রাসায়নিক বিষক্রিয়ার আশঙ্কা বেশি। পারমাণবিক চুল্লিতে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইউরেনিয়াম ধাতু অপরিহার্য। 1,500 টন কয়লা থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা যায়, সেই পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের জন্য মাত্র এক কিলোগ্রাম ইউরেনিয়াম যথেষ্ট। ইউরেনিয়াম বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ কারখানা এবং শহর ও বন্দরকে আলোকিত করতে ব্যবহৃত হয়।

ইউরেনিয়াম তেজস্ক্রিয়তা যে কোন প্রাণীর জন্য ক্ষতিকর। পারমাণবিক অস্ত্র ছাড়াও, যে কেউ ইউরেনিয়াম খনি এবং কারখানায় কাজ করে ইউরেনিয়াম তেজস্ক্রিয়তার সংস্পর্শে আসতে পারে। এই ধাতুর তেজস্ক্রিয়তার কারণে কিডনি, মস্তিষ্ক, লিভার, হার্টসহ শরীরের অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। ইউরেনিয়ামের দীর্ঘমেয়াদী এক্সপোজার ক্যান্সারের কারণ।

এটা কিভাবে কাজ করে?

ইউরেনিয়াম কি? এটা কিভাবে কাজ করে?

• ইউরেনিয়াম হল একটি ওজনের ধাতু যা 60 বছরেরও বেশি সময় ধরে ঘনীভূত শক্তির প্রচুর স্প্রিং হিসাবে ব্যবহার করা হয়েছে।

• প্রতি মিলিয়নের জন্য 2 থেকে 4 ভাগের সংমিশ্রণে প্রাকৃতিকভাবে উদ্ভূত শিলা এবং টিন, টাংস্টেন এবং মলিবডেনামের মতো বিশ্বের আবরণে স্বাভাবিক। ইউরেনিয়াম সমুদ্রের জলে ঘটে এবং সমুদ্র থেকে পুনরুদ্ধার করা যায়।

• ইউরেনিয়াম 1789 সালে একজন জার্মান বিজ্ঞানী মার্টিন ক্ল্যাপ্রোথ পিচব্লেন্ড নামক খনিজটিতে খুঁজে পান। এর নামকরণ করা হয়েছিল ইউরেনাস গ্রহের নামে, যেটি আট বছর আগে পাওয়া গিয়েছিল।

• ইউরেনিয়াম স্পষ্টতই সুপারনোভাতে আকৃতি পেয়েছিল প্রায় 6.6 এর কাছাকাছি। যদিও গ্রহের গোষ্ঠীতে এটি স্বাভাবিক নয়, আজ এর মন্থর তেজস্ক্রিয় পচন পৃথিবীর অভ্যন্তরে তীব্রতার মৌলিক স্প্রিং দেয়, যা পরিচলন এবং মূল ভূখণ্ডের ভাসমান ঘটায়।

• ইউরেনিয়ামের উচ্চ পুরুত্ব বোঝায় যে এটি একইভাবে বিমান নিয়ন্ত্রণ পৃষ্ঠের জন্য ইয়ট এবং স্টেবিলাইজারগুলির ফলসগুলির মধ্যে ট্র্যাক করে, পাশাপাশি বিকিরণ সুরক্ষার ক্ষেত্রেও।

• ইউরেনিয়ামের 1132 ডিগ্রি সেলসিয়াসের একটি নরম স্থান রয়েছে। ইউরেনিয়ামের সিন্থেটিক চিত্র হল U

ইউরেনিয়াম পরমাণু

তাদের কোরের ক্রমবর্ধমান ভর দ্বারা সংগঠিত একটি স্কেলে, ইউরেনিয়াম সাধারণভাবে ঘটতে থাকা উপাদানগুলির মধ্যে সবচেয়ে ভারী উপাদানগুলির মধ্যে একটি (হাইড্রোজেন সবচেয়ে হালকা)। ইউরেনিয়াম জলের চেয়ে 18.7 গুণ পুরু।

বিভিন্ন উপাদানের মতো, ইউরেনিয়াম ‘আইসোটোপ’ নামে পরিচিত কয়েকটি কিছুটা ভিন্ন কাঠামোতে ঘটে। এই আইসোটোপগুলি মূলে চার্জহীন কণার (নিউট্রন) পরিমাণে একে অপরের থেকে বৈপরীত্য। বিশ্বের বাইরের স্তরে পাওয়া সাধারণ ইউরেনিয়াম হল দুটি আইসোটোপের একটি বিশাল পরিমাণের সংমিশ্রণ: ইউরেনিয়াম-238 (U-238), যা 99.3% প্রতিনিধিত্ব করে এবং ইউরেনিয়াম-235 (U-235) প্রায় 0.7%।

আইসোটোপ U-235 এই কারণে তাৎপর্যপূর্ণ যে নির্দিষ্ট পরিস্থিতিতে এটি অবিলম্বে বিভাজিত হতে পারে, যা এক টন শক্তি প্রদান করে। তাই এটিকে ‘বিভাজন’ বলে মনে করা হয় এবং আমরা ‘পারমাণবিক বিভাজন’ শব্দটি ব্যবহার করি।

ইতিমধ্যে, প্রতিটি তেজস্ক্রিয় আইসোটোপের মতো, তারা পচে যায়। U-238 ধীরে ধীরে পচে, এর অর্ধ-জীবন পৃথিবীর বয়সের সমান (4500 মিলিয়ন বছর)। এটি বোঝায় যে এটি খুব কমই তেজস্ক্রিয়, শিলা এবং বালিতে থাকা বিভিন্ন আইসোটোপের চেয়ে কম। দ্বারা, এটি পচা তীব্রতা হিসাবে 0.1 ওয়াট/টন উত্পাদন করে এবং এটি বিশ্বের কেন্দ্র U-235 রটগুলিকে কিছুটা দ্রুত উষ্ণ করার জন্য যথেষ্ট।

ইউরেনিয়াম পরমাণু থেকে শক্তি

U-235 অণুর মূল অংশে 92টি প্রোটন এবং 143টি নিউট্রন রয়েছে (92 + 143 = 235)। যখন একটি U-235 অণুর মূল একটি চলমান নিউট্রনকে ধরে, তখন এটি দুই ভাগে বিভক্ত হয় এবং তীব্রতা হিসাবে কিছু শক্তি সরবরাহ করে, একইভাবে, কয়েকটি অতিরিক্ত নিউট্রন বিভ্রান্ত হয়। যদি এই বিতাড়িত নিউট্রনগুলির যথেষ্ট পরিমাণ অন্যান্য U-235 কণার কোরগুলিকে বিভক্ত করে, আরও নিউট্রন সরবরাহ করে, একটি বিভাজন ‘চেইন প্রতিক্রিয়া’ সম্পন্ন করা যেতে পারে। যখন এটি বারবার ঘটতে থাকে, তখন বিপুল সংখ্যক বার, সাধারণভাবে সীমিত পরিমাণ ইউরেনিয়াম থেকে তীব্রতার একটি অত্যন্ত বিশাল পরিমাপ সরবরাহ করা হয়।

এটি এই চক্র, মূলত ‘গ্রাহক’ ইউরেনিয়াম, যা একটি পারমাণবিক চুল্লিতে ঘটে। শক্তি তৈরি করতে বাষ্প তৈরি করতে তীব্রতা ব্যবহার করা হয়।

ইউরেনিয়াম আইসোটোপ

1. ইউরেনিয়াম-238 (U-238): এটি ইউরেনিয়ামের সর্বাধিক বিস্তৃত আইসোটোপ, যা সাধারণ ইউরেনিয়ামের বিশাল সংখ্যাগরিষ্ঠের চেয়ে বেশি প্রতিনিধিত্ব করে। এটি বিচ্ছিন্ন নয়, যার অর্থ এটি একা পারমাণবিক চেইন প্রতিক্রিয়া সমর্থন করতে পারে না। যাই হোক না কেন, U-238 কে ফিসাইল পদার্থে পরিবর্তন করা যেতে পারে, উদাহরণস্বরূপ, প্লুটোনিয়াম-239 (Pu-239), নিউট্রন ধরার মাধ্যমে, এটি পারমাণবিক চুল্লি এবং অস্ত্র তৈরির জন্য মৌলিক করে তোলে।

2. ইউরেনিয়াম-235 (U-235): U-235, সাধারণ ইউরেনিয়ামের 1% এর নিচে জড়িত, পারমাণবিক চেইন প্রতিক্রিয়া সমর্থন করার জন্য দায়ী আইসোটোপ। U-238 এর সাথে ভিন্ন, U-235 নিউট্রন দ্বারা আক্রমণের সময় বিভাজনের মধ্য দিয়ে যেতে পারে, প্রচুর শক্তি সরবরাহ করে। এই সম্পত্তি তাপ শক্তি যুগের ভিত্তি।

পারমাণবিক শক্তিতে ইউরেনিয়াম কিভাবে কাজ করে?

তাপ শক্তি একটি নিয়ন্ত্রিত পারমাণবিক প্রতিক্রিয়ার মাধ্যমে সরবরাহ করা হয়, স্পষ্টভাবে পারমাণবিক বিভাজন। ইউরেনিয়াম-235 এই চক্রের একটি ফোকাল অংশ অনুমান করে:

1. পারমাণবিক বিভাজন: U-235 iotas একটি পারমাণবিক চুল্লিতে অলস নিউট্রন দিয়ে ঘেরাও করা হয়। যখন একটি U-235 কোর এই নিউট্রনগুলির মধ্যে একটিকে ধরে, তখন এটি মেজাজ হয়ে যায় এবং আরও দুটি শালীন কোরে বিভক্ত হয়ে যায়, তীব্রতা হিসাবে প্রচুর শক্তি সরবরাহ করে। এই চক্রটি পারমাণবিক বিভাজন হিসাবে পরিচিত।

2. চেইন রেসপন্স: একটি U-235 কোরের বিভাজন বিভিন্ন নিউট্রন সরবরাহ করে, যা পরবর্তীতে অন্যান্য U-235 কোরে স্ল্যাম করতে পারে, যা তাদের বিভাজনের মধ্য দিয়ে যেতে পারে। এই চেইন প্রতিক্রিয়া তীব্রতা শক্তির একটি ধারাবাহিক আগমন তৈরি করে।

3. তাপ যুগ: পারমাণবিক বিভাজনের সময় প্রদত্ত তীব্রতা জল থেকে বাষ্প তৈরি করতে ব্যবহার করা হয়। তারপরে বাষ্পটি জেনারেটরের সাথে যুক্ত টারবাইন চালাতে ব্যবহৃত হয়, শক্তি তৈরি করে। এই কৌশলটি ঐতিহ্যগত বিদ্যুৎকেন্দ্রে যেভাবে বিদ্যুৎ উৎপাদন করা হয় তার মতো, তীব্রতার উৎস থেকে পেট্রোলিয়াম পণ্য গ্রহণের বিপরীতে পারমাণবিক।

4. নিরাপত্তা ব্যবস্থা: পারমাণবিক চুল্লী বিভিন্ন সুস্থতা উপাদানকে নিয়ন্ত্রণ করতে এবং চেইন প্রতিক্রিয়ার সাথে তাল মিলিয়ে চলতে, অতিরিক্ত উত্তাপ প্রতিরোধ করে এবং দুর্ঘটনার জুয়াকে নিয়ন্ত্রণ করে। এই সুস্থতার ব্যবস্থাগুলি নিয়ন্ত্রণ বার, কুল্যান্ট ফ্রেমওয়ার্ক এবং প্রবিধান নকশা অন্তর্ভুক্ত করে।

ইউরেনিয়াম, তার অসাধারণ আইসোটোপ সহ, মূলত U-235 এবং U-238, তাপ শক্তির যুগে একটি মূল উপাদান। পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যাওয়ার ক্ষমতা, তীব্রতার একটি বিশাল পরিমাপ সরবরাহ করে, শক্তি তৈরি করতে পারমাণবিক চুল্লিতে মোকাবেলা করা হয়। যদিও ইউরেনিয়ামের প্রচুর শক্তির সম্ভাবনা রয়েছে, এটি অতিরিক্তভাবে গুরুত্বপূর্ণ সুস্থতা এবং নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করে, নিয়মিত নাগরিক এবং সামরিক প্রয়োগ উভয় ক্ষেত্রেই কঠোর নির্দেশিকা এবং নির্ভরযোগ্য প্রশাসনের প্রয়োজন। ইউরেনিয়ামের বৈশিষ্ট্য এবং ক্রিয়াকলাপ বোঝা তাপ শক্তির জটিলতা এবং আমাদের বাস্তবতার জন্য এর পরামর্শগুলি অন্বেষণ করার জন্য মৌলিক।

কেন ইউরেনিয়াম ব্যবহার করা হয়?

1. থার্মাল পাওয়ার এজ: ইউরেনিয়ামের সবচেয়ে বড় এবং বিস্তৃত ব্যবহার হল শক্তি উৎপাদনের জন্য পারমাণবিক চুল্লিতে জ্বালানী হিসাবে। যখন ইউরেনিয়াম-235 (U-235) পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যায়, তখন এটি তীব্রতা শক্তির একটি উল্লেখযোগ্য পরিমাপ সরবরাহ করে। এই তীব্রতা বাষ্প সরবরাহের জন্য ব্যবহার করা হয়, যা জেনারেটরের সাথে যুক্ত টারবাইন চালায়, অবশেষে শক্তি তৈরি করে। তাপবিদ্যুৎ হল একটি কম-কার্বন শক্তির উৎস, যা ওজোন-ক্ষতিকারক পদার্থের বহিঃপ্রবাহ কমাতে এবং পরিবেশগত পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার আশায় থাকা দেশগুলির জন্য লোভনীয় করে তোলে।

2. শক্তি পুরুত্ব: ইউরেনিয়াম একটি খুব উচ্চ শক্তি পুরুত্ব আছে. সীমিত পরিমাণে ইউরেনিয়াম প্রচুর শক্তি সরবরাহ করতে পারে, এটিকে পারমাণবিক শক্তি যুগের জন্য আর্থিকভাবে সচেতন এবং উত্পাদনশীল জ্বালানী হটস্পট করে তোলে।

3. বেস বর্ডেন পাওয়ার: তাপ শক্তি স্টেশনগুলি স্থির এবং কঠিন “বেস বোঝা” শক্তি দেয় এবং এর অর্থ হল তারা অবিচ্ছিন্ন শক্তির একটি সামঞ্জস্যপূর্ণ মজুদ তৈরি করতে পারে, যা কিছু টেকসই শক্তির উত্স যেমন বাতাস এবং সূর্যমুখী, যা অবিচ্ছিন্ন।

4. কমে যাওয়া জীবাশ্ম জ্বালানি উপজাত: তাপ শক্তি ওজোন-ক্ষতিকারক পদার্থ নিঃসরণ না করেই শক্তি তৈরি করে, যা পরিবেশগত পরিবর্তনকে যুক্ত করে। এটি পারমাণবিক শক্তিকে শক্তির মিশ্রণের একটি উল্লেখযোগ্য অংশ করে তোলে যা তাদের কার্বন ছাপ কমানোর চেষ্টা করে।

5. শক্তি নিরাপত্তা: পারমাণবিক শক্তি পেট্রোলিয়াম ডেরিভেটিভের উপর নির্ভরতা হ্রাস করে শক্তি নিরাপত্তা উন্নত করতে পারে, যা অনির্দেশ্যতা এবং আন্তর্জাতিক সমস্যাগুলির জন্য দায়ী হতে পারে।

6. ক্লিনিকাল অ্যাপ্লিকেশন: ইউরেনিয়াম প্রদর্শনী ইমেজিং এবং ম্যালিগন্যান্ট বৃদ্ধির চিকিত্সার জন্য পারমাণবিক ওষুধে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের তেজস্ক্রিয় আইসোটোপ এবং বিভিন্ন উপাদান অপারেশনে ট্রেসার হিসাবে ব্যবহার করা হয়।

7. উদ্ভাবনী কাজ: ইউরেনিয়াম এবং এর আইসোটোপগুলি যৌক্তিক পরীক্ষায় ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে পারমাণবিক পদার্থ বিজ্ঞান পরীক্ষা এবং নতুন অগ্রগতির উন্নতি।

8. জন সুরক্ষা: ইউরেনিয়াম-235 এবং প্লুটোনিয়াম-239, যা ইউরেনিয়াম-238 থেকে অর্জিত হতে পারে, পারমাণবিক অস্ত্রের উন্নয়নে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের কৌশলগত ব্যবহার ব্যতিক্রমী বৈশিষ্ট্যযুক্ত এবং বিশ্ব শান্তি চুক্তির অধীনে দৃঢ়ভাবে নিয়ন্ত্রিত।

9. মহাকাশ অনুসন্ধান: ইউরেনিয়াম-ভিত্তিক জ্বালানী উত্সগুলি মহাকাশ অনুসন্ধান মিশনে ব্যবহার করা হয়েছে, যেমন রেডিওআইসোটোপ থার্মোইলেকট্রিক জেনারেটর (RTGs) যা দীর্ঘমেয়াদী মিশনে রকেট চালায়।

এটা মনে রাখা অত্যাবশ্যক যে ইউরেনিয়াম কিছু সুবিধা প্রদান করে, এটি একইভাবে পারমাণবিক বর্জ্য প্রশাসন, সুস্থতার উদ্বেগ এবং সীমাবদ্ধতার সমস্যা সহ অসুবিধা এবং বিপদগুলি উপস্থাপন করে। তাপ শক্তি এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনে ইউরেনিয়াম ব্যবহারের জন্য এর সক্ষম ও নিরাপদ ব্যবহারের গ্যারান্টি দেওয়ার জন্য সতর্ক নির্দেশিকা, সুস্থতার ব্যবস্থা এবং বিশ্বব্যাপী অংশগ্রহণ প্রয়োজন।

উৎস এবং অবস্থান

ইউরেনিয়াম একটি সাধারনভাবে ঘটতে থাকা উপাদান, এবং এটি সমগ্র গ্রহের বিভিন্ন এলাকায় ট্র্যাক করা হয়। এটি মূলত খনির কাজগুলির মাধ্যমে বিশ্বের হুল থেকে সরানো হয়। এখানে গুরুত্বপূর্ণ উত্সগুলির একটি অংশ এবং যেখানে সাধারণত ইউরেনিয়াম পাওয়া যায়:

1. ইউরেনিয়াম খনি: ইউরেনিয়ামের অপরিহার্য স্প্রিং হবে ইউরেনিয়াম খনি, যেখানে এটি ভূগর্ভস্থ স্টোর বা খোলা পিট খনি থেকে আলাদা করা হয়। এই খনিগুলি সাধারণত বাস্তবায়িত ইউরেনিয়াম স্টোর সহ জেলাগুলিতে অবস্থিত। বিশিষ্ট ইউরেনিয়াম তৈরিকারী দেশগুলি কানাডা, কাজাখস্তান, অস্ট্রেলিয়া, নামিবিয়া এবং নাইজারকে অন্তর্ভুক্ত করে।

2. সহায়ক উত্স: ইউরেনিয়াম একইভাবে ঐচ্ছিক উত্স থেকে প্রাপ্ত করা যেতে পারে, যেমন পারমাণবিক চুল্লি থেকে ব্যয়িত পারমাণবিক জ্বালানীর উপর ফিরে যাওয়া। এটি আরও অস্বাভাবিক এবং প্রায়শই পারমাণবিক জ্বালানী চক্রে পুনঃব্যবহারের জন্য ইউরেনিয়াম পুনঃব্যবহারের অন্তর্ভুক্ত।

3. অন্যান্য খনির ফলাফল: ইউরেনিয়াম বিভিন্ন খনিজ যেমন তামা, সোনা বা ফসফেটের জন্য খননের পার্শ্ব-প্রতিক্রিয়া হিসাবে পাওয়া যেতে পারে। কখনও কখনও, এই খনিজগুলি খনির সময় ইউরেনিয়াম একটি ঐচ্ছিক আইটেম হিসাবে সরানো হয়।

4. ফসফেট স্টোর: কিছু ফসফেট স্টোরে ইউরেনিয়ামের উচ্চ মাত্রা থাকে এবং ফসফেট ধাতু পরিচালনার সময় ইউরেনিয়াম একটি পার্শ্ব-প্রতিক্রিয়া হিসাবে পুনরুদ্ধার করা যেতে পারে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মতো লোকেলে আরও স্বাভাবিক।

5. ইন-সিটু পুনরুদ্ধার (ISR): মাঝে মাঝে, ইন-সিটু পুনরুদ্ধার কৌশল জড়িত ইউরেনিয়াম আলাদা করা হয়। আইএসআর-এর মধ্যে ইউরেনিয়াম ভেঙে ফেলার জন্য ভূগর্ভস্থ ইউরেনিয়াম স্টোরগুলিতে একটি কৃত্রিম বিন্যাসের আধান অন্তর্ভুক্ত রয়েছে। ব্যবস্থা তারপর অতিরিক্ত পরিচালনার জন্য পৃষ্ঠ siphoned হয়.

এটা মনে রাখা অপরিহার্য যে ইউরেনিয়াম খনন এবং নিষ্কাশন পরিবেশগত এবং সুস্থতার উদ্বেগের কারণে পরিচালিত হয়। ইউরেনিয়াম নিষ্কাশনের পরিবেশগত প্রভাব থাকতে পারে, এবং ইউরেনিয়ামের চিকিত্সা গুরুতর সুস্থতা এবং নিরাপত্তা প্রথার উপর নির্ভরশীল, বিশেষ করে যখন এটি তাপবিদ্যুৎ তৈরির জন্য বা পারমাণবিক অস্ত্রের উন্নয়নে ব্যবহার করা হয়।

ইউরেনিয়াম স্টোরের অ্যাক্সেসিবিলিটি লোকেলে স্থানান্তরিত হয়, এবং গুরুত্বপূর্ণ ইউরেনিয়াম সম্পদ সহ দেশগুলি প্রায়শই বিশ্বব্যাপী ইউরেনিয়াম উৎপাদন নেটওয়ার্কে একটি গুরুত্বপূর্ণ অংশ গ্রহণ করে। ইউরেনিয়ামের আগ্রহ দৃঢ়ভাবে তাপ শক্তি ব্যবহারের সাথে যুক্ত, কারণ ইউরেনিয়াম পারমাণবিক চুল্লির জন্য একটি গুরুত্বপূর্ণ জ্বালানী, যা গ্রহের অনেক অঞ্চলে শক্তি উত্পাদন করে।

ইউরেনিয়াম উৎপাদনের সাথে যুক্ত দেশ

1. কানাডা: কানাডা হল বিশ্বের অন্যতম বৃহত্তম ইউরেনিয়াম প্রস্তুতকারক, যেখানে সাসকাচোয়ান এবং অন্টারিওর মতো এলাকায় উল্লেখযোগ্য ইউরেনিয়াম খনির কার্যক্রম রয়েছে। দেশটির ইউরেনিয়াম স্টোর তাদের শীর্ষস্থানীয় জন্য পরিচিত।

2. কাজাখস্তান: কাজাখস্তান বিশ্বব্যাপী ইউরেনিয়াম বাজারে আরও একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং ইদানীং একটি প্রধান নির্মাতাতে পরিণত হয়েছে। দেশের বিভিন্ন এলাকায় এর বিশাল ইউরেনিয়াম খনির কাজ রয়েছে।

3. অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার উল্লেখযোগ্য ইউরেনিয়াম সম্পদ রয়েছে এবং এটি ইউরেনিয়ামের একটি উল্লেখযোগ্য রপ্তানিকারক। ইউরেনিয়াম খনির কাজগুলি দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া সহ কয়েকটি অস্ট্রেলিয়ান রাজ্যে ট্র্যাক করা যেতে পারে।

4. নামিবিয়া: নামিবিয়া তার সমৃদ্ধ ইউরেনিয়াম স্টোরের জন্য পরিচিত, বিশেষ করে এরংগো লোকেলে। এটি আফ্রিকায় ইউরেনিয়ামের একটি উল্লেখযোগ্য নির্মাতাতে পরিণত হয়েছে।

5. নাইজার: নাইজার হল আরও একটি আফ্রিকান দেশ যেখানে সমালোচনামূলক ইউরেনিয়াম স্টোর রয়েছে এবং এটি তাপবিদ্যুৎ তৈরির জন্য বিভিন্ন দেশে ইউরেনিয়াম বাণিজ্য করে।

6. US: মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াইমিং, নিউ মেক্সিকো এবং উটাহের মতো রাজ্যে ইউরেনিয়াম খনির কাজ রয়েছে। তা সত্ত্বেও, ইদানীং এর ইউরেনিয়াম তৈরির পরিমাণ কমে গেছে।

7. রাশিয়া: রাশিয়া ইউরেনিয়ামের একটি বিশিষ্ট নির্মাতা এবং দেশীয় খনির কাজ এবং ইউরেনিয়াম সরবরাহের জন্য বিশ্বব্যাপী সংস্থা উভয়ই রয়েছে।

8. চীন: চীন তার বর্ধিত তাপবিদ্যুৎ শিল্পের উন্নয়নশীল চাহিদা পূরণের জন্য তার ইউরেনিয়াম তৈরির প্রসারিত করছে।

9. উজবেকিস্তান: উজবেকিস্তানের ইউরেনিয়াম খনির কাজ এবং বিশ্বব্যাপী ইউরেনিয়াম সরবরাহের বিজ্ঞাপন রয়েছে।

এই দেশগুলি, অন্যদের মধ্যে, ইউরেনিয়াম তৈরি এবং সরবরাহে মৌলিক অংশ গ্রহণ করে, যা তাপ শক্তি যুগ এবং পারমাণবিক অস্ত্রের বিকাশ সহ বিভিন্ন উদ্দেশ্যে একটি মৌলিক সম্পদ। বিভিন্ন ক্ষেত্রে ইউরেনিয়াম সম্পদের অ্যাক্সেসযোগ্যতা তাপ শক্তি এবং সীমাবদ্ধতা প্রচেষ্টার আন্তর্জাতিক বিষয়গুলিতে যোগ করে।

ইউরেনিয়াম এর ব্যবহার

কেন ইউরেনিয়াম ব্যবহার করা হয়:

ইউরেনিয়াম মূলত এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের জন্য ব্যবহার করা হয়, বিশেষ করে পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যাওয়ার ক্ষমতা, যা বিপুল পরিমাণ শক্তি সরবরাহ করে। কেন ইউরেনিয়াম ব্যবহার করা হয় তার পিছনে মূল প্রেরণাগুলি এখানে রয়েছে:

1. তাপশক্তির যুগ: শক্তি উৎপাদনের জন্য পারমাণবিক চুল্লিতে জ্বালানী হিসাবে ইউরেনিয়ামের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সুদূরপ্রসারী ব্যবহার। যখন ইউরেনিয়াম-235 (U-235) পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যায়, তখন এটি তীব্রতা শক্তির একটি উল্লেখযোগ্য পরিমাপ সরবরাহ করে। এই তীব্রতা বাষ্প সরবরাহের জন্য ব্যবহার করা হয়, যা জেনারেটরের সাথে যুক্ত টারবাইন চালিত করে, শেষ পর্যন্ত শক্তি তৈরি করে। তাপ শক্তি হল একটি কম-কার্বন শক্তির উৎস, যা ওজোন-ক্ষতিকারক পদার্থের নিঃসরণ কমাতে এবং পরিবেশগত পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার প্রত্যাশী দেশগুলির জন্য এটিকে আকর্ষণীয় করে তোলে।

2. শক্তি পুরুত্ব: ইউরেনিয়াম একটি খুব উচ্চ শক্তি পুরুত্ব আছে. সীমিত পরিমাণে ইউরেনিয়াম প্রচুর শক্তি সরবরাহ করতে পারে, এটি পারমাণবিক শক্তি যুগের জন্য একটি ব্যবহারিক এবং দক্ষ জ্বালানী হটস্পট করে তোলে।

3. বেস বর্ডেন পাওয়ার: তাপ শক্তি স্টেশনগুলি স্থির এবং কঠিন “বেস বোঝা” শক্তি দেয় এবং এর অর্থ হল তারা অবিচ্ছিন্ন বিদ্যুতের একটি ধারাবাহিক মজুদ সরবরাহ করতে পারে, যা কিছু টেকসই শক্তির উত্স যেমন বাতাস এবং সূর্যমুখী, যা অবিচ্ছিন্ন।

4. কমে যাওয়া জীবাশ্ম জ্বালানি উপজাত: তাপ শক্তি ওজোন-ক্ষতিকারক পদার্থের বহিঃপ্রবাহ সরবরাহ না করেই শক্তি তৈরি করে, যা পরিবেশগত পরিবর্তনকে যুক্ত করে। এটি পারমাণবিক শক্তিকে তাদের কার্বন ছাপ হ্রাস করার চেষ্টাকারী দেশগুলিতে শক্তির মিশ্রণের একটি উল্লেখযোগ্য অংশ করে তোলে।

5. শক্তি নিরাপত্তা: পারমাণবিক শক্তি পেট্রোলিয়াম ডেরিভেটিভের উপর নির্ভরতা কমিয়ে শক্তি নিরাপত্তা উন্নত করতে পারে, যা অস্থিতিশীলতা এবং আন্তর্জাতিক সমস্যাগুলির জন্য দায়ী হতে পারে।

6. ক্লিনিকাল অ্যাপ্লিকেশন: ইউরেনিয়াম প্রদর্শনী ইমেজিং এবং ম্যালিগন্যান্ট বৃদ্ধির চিকিত্সার জন্য পারমাণবিক ওষুধে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের তেজস্ক্রিয় আইসোটোপ এবং বিভিন্ন উপাদান অপারেশনে ট্রেসার হিসাবে ব্যবহার করা হয়।

7. উদ্ভাবনী কাজ: ইউরেনিয়াম এবং এর আইসোটোপগুলি যৌক্তিক অন্বেষণে ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে পারমাণবিক উপাদান বিজ্ঞান পরীক্ষা এবং নতুন অগ্রগতির অগ্রগতি।

8. জন সুরক্ষা: ইউরেনিয়াম-235 এবং প্লুটোনিয়াম-239, যা ইউরেনিয়াম-238 থেকে অর্জিত হতে পারে, পারমাণবিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের কৌশলগত ব্যবহার গভীরভাবে গোষ্ঠীবদ্ধ এবং বিশ্বব্যাপী শান্তি চুক্তির অধীনে দৃঢ়ভাবে নির্দেশিত।

9. স্পেস ইনভেস্টিগেশন: ইউরেনিয়াম-ভিত্তিক জ্বালানীর উত্সগুলি মহাকাশ অনুসন্ধান মিশনে ব্যবহার করা হয়েছে, যেমন রেডিওআইসোটোপ থার্মোইলেকট্রিক জেনারেটর (RTGs) যা দীর্ঘ স্প্যান মিশনে পাওয়ার শাটল করে।

যদিও ইউরেনিয়াম কিছু সুবিধা দেয়, এটি একইভাবে পারমাণবিক বর্জ্য প্রশাসন, সুস্থতার উদ্বেগ এবং সীমাবদ্ধতার সমস্যা সহ অসুবিধা এবং বিপদগুলি উপস্থাপন করে। তাপ শক্তি এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনে ইউরেনিয়াম ব্যবহার করার জন্য এর নির্ভরযোগ্য এবং নিরাপদ ব্যবহারের গ্যারান্টি দেওয়ার জন্য সতর্ক নির্দেশিকা, সুস্থতার ব্যবস্থা এবং বিশ্বব্যাপী অংশগ্রহণ প্রয়োজন।

চুল্লির ভিতরে

ইউরেনিয়াম মূলত এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের জন্য ব্যবহার করা হয়, বিশেষ করে পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যাওয়ার ক্ষমতা, যা বিপুল পরিমাণ শক্তি সরবরাহ করে। কেন ইউরেনিয়াম ব্যবহার করা হয় তার পিছনে মূল প্রেরণাগুলি এখানে রয়েছে:

1. তাপশক্তির যুগ: শক্তি উৎপাদনের জন্য পারমাণবিক চুল্লিতে জ্বালানী হিসাবে ইউরেনিয়ামের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সুদূরপ্রসারী ব্যবহার। যখন ইউরেনিয়াম-235 (U-235) পারমাণবিক বিভাজনের মধ্য দিয়ে যায়, তখন এটি তীব্রতা শক্তির একটি উল্লেখযোগ্য পরিমাপ সরবরাহ করে। এই তীব্রতা বাষ্প সরবরাহের জন্য ব্যবহার করা হয়, যা জেনারেটরের সাথে যুক্ত টারবাইন চালিত করে, শেষ পর্যন্ত শক্তি তৈরি করে। তাপ শক্তি হল একটি কম-কার্বন শক্তির উৎস, যা ওজোন-ক্ষতিকারক পদার্থের নিঃসরণ কমাতে এবং পরিবেশগত পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার প্রত্যাশী দেশগুলির জন্য এটিকে আকর্ষণীয় করে তোলে।

2. শক্তি পুরুত্ব: ইউরেনিয়াম একটি খুব উচ্চ শক্তি পুরুত্ব আছে. সীমিত পরিমাণে ইউরেনিয়াম প্রচুর শক্তি সরবরাহ করতে পারে, এটি পারমাণবিক শক্তি যুগের জন্য একটি ব্যবহারিক এবং দক্ষ জ্বালানী হটস্পট করে তোলে।

3. বেস বর্ডেন পাওয়ার: তাপ শক্তি স্টেশনগুলি স্থির এবং কঠিন “বেস বোঝা” শক্তি দেয় এবং এর অর্থ হল তারা অবিচ্ছিন্ন বিদ্যুতের একটি ধারাবাহিক মজুদ সরবরাহ করতে পারে, যা কিছু টেকসই শক্তির উত্স যেমন বাতাস এবং সূর্যমুখী, যা অবিচ্ছিন্ন।

4. কমে যাওয়া জীবাশ্ম জ্বালানি উপজাত: তাপ শক্তি ওজোন-ক্ষতিকারক পদার্থের বহিঃপ্রবাহ সরবরাহ না করেই শক্তি তৈরি করে, যা পরিবেশগত পরিবর্তনকে যুক্ত করে। এটি পারমাণবিক শক্তিকে তাদের কার্বন ছাপ হ্রাস করার চেষ্টাকারী দেশগুলিতে শক্তির মিশ্রণের একটি উল্লেখযোগ্য অংশ করে তোলে।

5. শক্তি নিরাপত্তা: পারমাণবিক শক্তি পেট্রোলিয়াম ডেরিভেটিভের উপর নির্ভরতা কমিয়ে শক্তি নিরাপত্তা উন্নত করতে পারে, যা অস্থিতিশীলতা এবং আন্তর্জাতিক সমস্যাগুলির জন্য দায়ী হতে পারে।

6. ক্লিনিকাল অ্যাপ্লিকেশন: ইউরেনিয়াম প্রদর্শনী ইমেজিং এবং ম্যালিগন্যান্ট বৃদ্ধির চিকিত্সার জন্য পারমাণবিক ওষুধে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের তেজস্ক্রিয় আইসোটোপ এবং বিভিন্ন উপাদান অপারেশনে ট্রেসার হিসাবে ব্যবহার করা হয়।

7. উদ্ভাবনী কাজ: ইউরেনিয়াম এবং এর আইসোটোপগুলি যৌক্তিক অন্বেষণে ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে পারমাণবিক উপাদান বিজ্ঞান পরীক্ষা এবং নতুন অগ্রগতির অগ্রগতি।

8. পাবলিক প্রোটেক্টিওক্লিনভাবে উত্পন্ন প্লুটোনিয়াম-239, যা ইউরেনিয়াম-238 থেকে অর্জিত হতে পারে, পারমাণবিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা হয়। ইউরেনিয়ামের কৌশলগত ব্যবহার গভীরভাবে গোষ্ঠীবদ্ধ এবং বিশ্বব্যাপী শান্তি চুক্তির অধীনে দৃঢ়ভাবে নির্দেশিত।

9. স্পেস ইনভেস্টিগেশন: ইউরেনিয়াম-ভিত্তিক জ্বালানীর উত্সগুলি মহাকাশ অনুসন্ধান মিশনে ব্যবহার করা হয়েছে, যেমন রেডিওআইসোটোপ থার্মোইলেকট্রিক জেনারেটর (RTGs) যা দীর্ঘ স্প্যান মিশনে পাওয়ার শাটল করে।

যদিও ইউরেনিয়াম কিছু সুবিধা দেয়, এটি একইভাবে পারমাণবিক বর্জ্য প্রশাসন, সুস্থতার উদ্বেগ এবং সীমাবদ্ধতার সমস্যা সহ অসুবিধা এবং বিপদগুলি উপস্থাপন করে। তাপ শক্তি এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনে ইউরেনিয়াম ব্যবহার করার জন্য এর নির্ভরযোগ্য এবং নিরাপদ ব্যবহারের গ্যারান্টি দেওয়ার জন্য সতর্ক নির্দেশিকা, সুস্থতার ব্যবস্থা এবং বিশ্বব্যাপী অংশগ্রহণ প্রয়োজন।

পারমাণবিক শক্তি কে ব্যবহার করে?

বিশ্বের প্রায় 10% শক্তি পারমাণবিক চুল্লিতে ইউরেনিয়াম থেকে উত্পাদিত হয়। এটি প্রতি বছর 2500 TWh-এর বেশি যোগ করে, 1960 সালে সামগ্রিকভাবে সমস্ত শক্তির স্প্রিংস থেকে যতটা।

এটি 32টি দেশে কাজ করে প্রায় 390,000 মেগাওয়াট (MWe) এর সর্বাত্মক ফলন সীমা সহ প্রায় 440টি পারমাণবিক চুল্লি থেকে আসে। প্রায় 60টি অতিরিক্ত চুল্লি উন্নয়নাধীন এবং প্রায় 100টি সাজানো হয়েছে।

বেলজিয়াম, বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, ফ্রান্স, হাঙ্গেরি, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সুইডেন এবং ইউক্রেন সবাই পারমাণবিক চুল্লি থেকে তাদের শক্তির 30% বা তার বেশি পরিমাণ পায়। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 90টি চুল্লি কাজ করছে, যা তার শক্তির 20% প্রদান করে। ফ্রান্স তার প্রায় 70% শক্তি পায় ইউরেনিয়াম থেকে।

60 বছরেরও বেশি সময় ধরে বিশ্ব পারমাণবিক শক্তি থেকে সুন্দরভাবে উত্পাদিত শক্তির সুবিধাগুলিতে অংশ নিয়েছে, প্রায় 18,500 চুল্লি-দীর্ঘ কার্যক্ষম অভিজ্ঞতা রয়েছে।

পারমাণবিক শক্তির অন্যান্য ব্যবহার

ইউরেনিয়াম একচেটিয়াভাবে সেই দেশগুলির কাছে বিক্রি করা হয় যারা পারমাণবিক শান্তি বন্দোবস্তের (এনপিটি) স্বাক্ষরকারী এবং যা বিশ্বব্যাপী পরীক্ষার অনুমতি দেয় এটি নিশ্চিত করার জন্য যে এটি একচেটিয়াভাবে শান্ত উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে।

অনেক ব্যক্তি, তাপ শক্তি নিয়ে আলোচনা করার সময়, প্রধান অগ্রাধিকার হিসাবে শুধুমাত্র পারমাণবিক চুল্লি (বা হতে পারে পারমাণবিক অস্ত্র) আছে। বহু বছর ধরে রেডিওআইসোটোপের ব্যবহার আমাদের কতটা রূপান্তরিত করেছে তা খুব কমই কোনও ব্যক্তি বুঝতে পারে।

পারমাণবিক চুল্লির মাঝারি কিছু নির্দিষ্ট কারণ ব্যবহার করে, একটি ন্যূনতম মূল্যে প্রচুর তেজস্ক্রিয় পদার্থ (রেডিওআইসোটোপ) তৈরি করা সম্ভব। সুতরাং, 1950-এর দশকের মাঝামাঝি থেকে মিথ্যাভাবে তৈরি রেডিওআইসোটোপগুলির ব্যবহার সুদূরপ্রসারী হয়ে উঠেছে এবং বর্তমানে 56টি দেশে প্রায় 220টি ‘গবেষণা’ চুল্লি রয়েছে। এগুলি মূলত তীব্রতার স্প্রিংসের পরিবর্তে নিউট্রন প্রক্রিয়াকরণ উদ্ভিদ।

ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া

ইউরেনিয়াম এবং এর ফলাফলগুলি মানুষের মঙ্গল এবং জলবায়ুর জন্য কিছু ক্ষতিকারক আনুষঙ্গিক প্রভাব এবং বিপদের প্রতিনিধিত্ব করতে পারে, বিশেষ করে এমন ঘটনা যা আশানুরূপভাবে মোকাবিলা করা হয়নি। এখানে ইউরেনিয়ামের সম্ভাব্য ধ্বংসাত্মক অংশগুলির একটি অংশ রয়েছে:

1. তেজস্ক্রিয় নিঃসরণ: ইউরেনিয়াম তেজস্ক্রিয়, এবং এর আইসোটোপের পচা আয়নাইজিং বিকিরণ তৈরি করে। এই বিকিরণে বিলম্বিত উন্মুক্ততা জীবন্ত টিস্যুগুলির ক্ষতি করতে পারে এবং রোগের জুয়া বাড়াতে পারে। ইউরেনিয়াম খনন, হ্যান্ডলিং এবং পারমাণবিক অফিসের শ্রমিকরা খোলামেলা জুয়ায় বেশি।

2. প্রাকৃতিক প্রভাব: ইউরেনিয়াম খনন এবং পরিচালনার বিশাল পরিবেশগত প্রভাব থাকতে পারে। তেজস্ক্রিয় পদার্থের সাথে মাটি, ভূগর্ভস্থ জল এবং পৃষ্ঠের জলের দূষণ জৈবিক ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং স্থানীয় নেটওয়ার্কগুলির জন্য বিপদ ডেকে আনতে পারে।

3. পারমাণবিক দুর্ঘটনা: পারমাণবিক অফিসে দুর্ঘটনা, উদাহরণস্বরূপ, তাপ শক্তি স্টেশন বা ইউরেনিয়াম হ্যান্ডলিং অফিস, জলবায়ুতে তেজস্ক্রিয় পদার্থের আগমন ঘটাতে পারে। চেরনোবিল এবং ফুকুশিমা বিপর্যয়ের মতো অনুষ্ঠানে পাওয়া এই ঘটনাগুলির চরম সুস্থতা এবং প্রাকৃতিক ফলাফল হতে পারে।

4. পারমাণবিক গুণন: পারমাণবিক অস্ত্রে ইউরেনিয়াম-235 এর ব্যবহার বিশ্বব্যাপী নিরাপত্তা ঝুঁকির প্রতিনিধিত্ব করে। ইউরেনিয়াম সহ পারমাণবিক অস্ত্রের উদ্ভাবন এবং উপকরণের বিস্তার সম্ভবত বিশ্বব্যাপী বিরোধের কারণ হতে পারে এবং জেলাগুলিকে দুর্বল করে দিতে পারে।

5. বোর্ড নষ্ট করা: ইউরেনিয়াম খনন এবং পারমাণবিক চুল্লি থেকে তেজস্ক্রিয় বর্জ্য তত্ত্বাবধান করা এবং বর্জন করা একটি মন-দোলা এবং দীর্ঘ পথের চ্যালেঞ্জ। অযৌক্তিক ক্ষমতা বা তেজস্ক্রিয় বর্জ্য অপসারণ কলঙ্কজনক এবং সুস্থতার জুয়াকে প্ররোচিত করতে পারে।

6. সুস্থতার উদ্বেগ: ইউরেনিয়াম উন্মুক্ততা কিডনির ক্ষতি, ফুসফুসে সেলুলার ভাঙ্গন (যারা ইউরেনিয়াম ধুলোয় শ্বাস নেয় তাদের জন্য), এবং অন্যান্য শ্বাসকষ্ট সহ বিভিন্ন চিকিৎসা সমস্যাকে প্ররোচিত করতে পারে। রেডন গ্যাস, যা ইউরেনিয়াম পচনের সময় তৈরি হতে পারে, অভ্যন্তরীণ বায়ু মানের জন্য একটি বিশাল উদ্বেগ।

7. জল কলঙ্কিত করা: ইউরেনিয়াম খনন বা হ্যান্ডলিং ব্যায়াম থেকে ভূগর্ভস্থ জলে নিষ্কাশন করতে পারে, সম্ভবত পানীয় জলের উত্সগুলিকে অপবিত্র করে। ইউরেনিয়ামের মাত্রা বৃদ্ধির সাথে পানীয় জল অবান্ধব সুস্থতার প্রভাব ফেলতে পারে।

8. প্রাকৃতিক ক্ষতি: ইউরেনিয়াম খনির মধ্যে প্রায়শই পরিবেশের বিঘ্ন, বন উজাড় এবং জমির বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকে, যা কাছাকাছি সবুজকে আঘাত করতে পারে।

এটি জোর দেওয়া মৌলিক যে ইউরেনিয়াম সম্পর্কিত বিপদগুলি কঠোর নিরাপত্তা এবং প্রাকৃতিক নির্দেশিকা, মননশীল খনন এবং পরিচালনার মহড়া এবং অত্যাধুনিক উদ্ভাবনগুলির ব্যবহারের মাধ্যমে তত্ত্বাবধান করা যেতে পারে। তাপ শক্তি স্টেশন এবং অফিসগুলি দুর্ঘটনাগুলি প্রতিরোধ করতে এবং জলবায়ু রক্ষা করার জন্য বিভিন্ন স্তরের সুস্থতার ব্যবস্থা নিয়ে পরিকল্পনা করা হয়েছে।

তাপশক্তিতে ইউরেনিয়ামের সজাগ ব্যবহার এবং বিভিন্ন প্রয়োগের মধ্যে রয়েছে মঙ্গল, নিরাপত্তা এবং পরিবেশগত উদ্বেগ সম্পর্কে সতর্ক চিন্তাভাবনা এই সম্ভাব্য ক্ষতিকর সেকেন্ডারি প্রভাবগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য। শান্তিপূর্ণ চুক্তি এবং অ্যাসোসিয়েশনগুলি সুরক্ষিত যত্ন এবং ইউরেনিয়াম এবং পারমাণবিক পদার্থের বোর্ডের জন্য নিয়ম এবং নিয়ম তৈরি করতে কাজ করে।

FAQs

1. ইউরেনিয়াম কি জন্য ব্যবহার করা হয়?

    – ইউরেনিয়াম প্রধানত শক্তি উৎপাদনের জন্য পারমাণবিক চুল্লিতে জ্বালানী হিসাবে ব্যবহার করা হয়। এটি একইভাবে পারমাণবিক অস্ত্র, পারমাণবিক ওষুধ এবং কিছু আধুনিক অ্যাপ্লিকেশনের উন্নয়নে ব্যবহার করা হয়।

2. কিভাবে ইউরেনিয়াম খনন করা হয়?

    – ইউরেনিয়াম সাধারণত ঐতিহ্যবাহী খনির কৌশল ব্যবহার করে খনন করা হয়, উদাহরণস্বরূপ, ভূগর্ভস্থ খনি বা খোলা গর্ত খনি। ইন-সিটু পুনরুদ্ধার (আইএসআর) হল আরও একটি কৌশল যেখানে ইউরেনিয়াম ভেঙে ফেলার জন্য একটি উত্তর মাটিতে প্রবেশ করানো হয়, যা পরিচালনার জন্য পৃষ্ঠে সিফন করা হয়।

3. ইউরেনিয়ামের বিভিন্ন আইসোটোপ কি কি?

    – ইউরেনিয়ামের দুটি সবচেয়ে সাধারণ আইসোটোপ হল ইউরেনিয়াম-238 (U-238) এবং ইউরেনিয়াম-235 (U-235)। U-238 নিয়মিত ইউরেনিয়ামের বিশাল সংখ্যাগরিষ্ঠের চেয়ে বেশি, যখন U-235 1% এর নিচে। U-235 হল পারমাণবিক চুল্লিতে ব্যবহৃত ফিসাইল আইসোটোপ।

4. ইউরেনিয়ামে পারমাণবিক বিভাজন কিভাবে কাজ করে?

    – ইউরেনিয়ামে পারমাণবিক বিভাজন ঘটে যখন একটি U-235 অণুর মূল একটি নিউট্রন ধরে রাখে, স্বভাবগত হয়ে ওঠে এবং আরও দুটি পরিমিত কোরে বিভক্ত হয়ে একই সাথে প্রচুর শক্তি সরবরাহ করে। এই চক্র তাপ শক্তি যুগের কারণ।

5. কোন দেশ সবচেয়ে বেশি ইউরেনিয়াম উৎপাদন করে?

    – কানাডা, কাজাখস্তান এবং অস্ট্রেলিয়া গ্রহে ইউরেনিয়ামের শীর্ষ নির্মাতাদের মধ্যে রয়েছে। অন্যান্য বিশাল নির্মাতারা নামিবিয়া, নাইজার এবং রাশিয়াকে অন্তর্ভুক্ত করে।

6. জলবায়ুর জন্য ইউরেনিয়াম খনন ঠিক আছে?

    – ইউরেনিয়াম খনির পরিবেশগত প্রভাব থাকতে পারে, যার মধ্যে এলাকা বাধা এবং জল দূষণ রয়েছে। তা সত্ত্বেও, এই প্রভাবগুলিকে সংযত করার জন্য অনেক দেশে গুরুতর নির্দেশিকা এবং প্রাকৃতিক সুরক্ষা স্থাপন করা হয়েছে।

7. ইউরেনিয়াম ব্যবহার করে পারমাণবিক চুল্লিতে নিরাপত্তা অনুমান কি?

    – পারমাণবিক চুল্লিগুলির বিভিন্ন সুরক্ষা হাইলাইট রয়েছে, যার মধ্যে রয়েছে পারমাণবিক চেইন প্রতিক্রিয়া নির্দেশ করার জন্য কন্ট্রোল বার, বিক্ষিপ্ত তীব্রতার জন্য কুল্যান্ট ফ্রেমওয়ার্ক এবং দুর্ঘটনার ক্ষেত্রে তেজস্ক্রিয় পদার্থের আগমনকে প্রতিরোধ করার জন্য নিয়ন্ত্রণ নকশা।

8. ইউরেনিয়াম কি পারমাণবিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা হয়?

    – প্রকৃতপক্ষে, ইউরেনিয়াম-235 এবং প্লুটোনিয়াম-239, যা ইউরেনিয়াম-238 থেকে তৈরি করা যেতে পারে, পারমাণবিক অস্ত্রের উন্নয়নে ব্যবহার করা হয়। বিশ্বব্যাপী স্থানীয় এলাকা শান্তি চুক্তির অধীনে এই ধরনের উদ্দেশ্যে ইউরেনিয়াম ব্যবহারকে স্ক্রীন করে এবং পরিচালনা করে।

9. কিভাবে ইউরেনিয়াম সরানো হয় এবং নিরাপদে দূরে রাখা হয়?

    – ইউরেনিয়ামকে স্বতন্ত্রভাবে পরিকল্পিত বগিতে স্থানান্তরিত করা হয় যা ছিনতাই বা চুরির জুয়াকে সীমাবদ্ধ করে। এটিকে নিরাপদ অফিসে, প্রায়শই ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড (UF6) বা ইউরেনিয়াম ডাই অক্সাইড (UO2) হিসাবে এটির প্রত্যাশিত ব্যবহারের উপর নির্ভর করে দূরে রাখা হয়।

10. ইউরেনিয়াম এবং তাপশক্তির শেষ ভাগ্য কী?

     – ইউরেনিয়াম এবং তাপবিদ্যুতের ভাগ্য প্রগতিশীল আড্ডার বিষয়। কয়েকটি দেশ কম-কার্বন শক্তির উৎস হিসেবে তাদের তাপবিদ্যুৎ কর্মসূচী প্রসারিত করছে, অন্যরা নিরাপত্তা এবং খরচের উদ্বেগের কারণে আকার কমিয়ে দিচ্ছে। অত্যাধুনিক পারমাণবিক চুল্লির অগ্রগতি এবং পারমাণবিক আবর্জনা অপসারণের কৌশলগুলির একটি পরীক্ষা চলছে।

আরো জানতে ভিজিট করুন : https://instantresultbd.com